শনিবার, ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

আজ মাঠে গড়াচ্ছে আইপিএল

news-image

স্পোর্টস ডেস্ক : স্থগিত থাকা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসরের বাকি অংশ রবিবার (১৯ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে মরুর বুকে। ভারত থেকে ভেন্যু চলে গেছে আরব-আমিরাতে।

৯ এপ্রিল পর্দা উঠেছিল এবারের আইপিএলের। কিন্তু করোনার হামলায় আসরের মাঝপথে স্থগিত হয়ে যায় বিশ্বের সবচেয়ে দামি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট আসর। ৩ মে কলকাতা নাইট রাইডার্সের দুই খেলোয়াড় কভিড-১৯ পজিটিভ হওয়ায় অস্থায়ী পর্দা নামে আসরের।

উদ্বোধনী দিনে মুখোমুখি হয়েছিল চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ানস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। প্রত্যাবর্তনের দিনেও মাঠে নামছে রোহিত শর্মার দল। তবে এবার তাদের প্রতিপক্ষ মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। দিনের একমাত্র ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়, দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে।

স্থগিত থাকার প্রায় সাড়ে চার মাস পর মাঠে গড়াতে যাওয়া ব্যাট-বলের এই লড়াইয়ে বেশ কিছু খেলোয়াড়কে পাচ্ছে না ফ্র্যাঞ্চাইজিগুলো। চোট এবং ব্যক্তিগত কারণে সরে দাঁড়িয়েছেন অনেক ক্রিকেটার। তাদের বিকল্প খেলোয়াড়ও খুঁজে নিয়েছে দলগুলো। সবচেয়ে বেশি পাঁচজন খেলোয়াড় পরিবর্তন করেছে বিরাট কোহলির দল আরসিবি। তবে পরিবর্তন আসেনি মুম্বাইয়ের স্কোয়াডে।

বেঙ্গালুরু দলে পাচ্ছে না অ্যাডাম জাম্পা, ফিন অ্যালেন, ড্যানিয়েল স্যামস, কেন রিচার্ডসন ও ওয়াশিংটন সুন্দরকে। তাদের বিকল্প হিসেবে আরসিবি দলে নিয়েছে ওয়ানিন্দু হাসারাঙ্গা, টিম ডেভিড, দুষ্মন্ত চামিরা, জর্জ গার্টন ও আকাশ দীপকে।

প্রথমার্ধে জস হ্যাজলউডের পরিবর্তে জেসন বেহরেনডর্ফকে দলে নিয়েছিল চেন্নাই। তবে আসর মাঝপথে স্থগিত হওয়ায় সিএসকেএ’র জার্সিতে মাঠে নামা হয়নি বেহরেনডর্ফের। আরব আমিরাতে হ্যাজলউডের প্রত্যাবর্তনে বেহরেনডর্ফ যোগ দেননি চেন্নাইয়ের স্কোয়াডে।

অন্যদিকে টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন ক্রিস ওকস। ইংলিশ পেসারের পরিবর্তে অস্ট্রেলিয়ার বেন ডারশিসকে দলে ভিড়িয়েছে দিল্লি। চোট পেয়ে ছিটকে যাওয়া বাঁহাতি স্পিনার এম সিদ্ধার্থের পরিবর্তে দিল্লির স্কোয়াডে যোগ দিয়েছেন নেট বোলার কুলবন্ত খেজরোলিয়া। দিল্লির জন্য আরও সুখবর হলো, চোট কাটিয়ে ফিরেছেন শ্রেয়াস আয়ার। স্থগিত হওয়ার আগে মাঠে নামতে পারেননি তিনি।

আসরের দ্বিতীয়ার্ধে অংশগ্রহণ করতে না চাওয়া প্যাট কামিন্সের পরিবর্তে কিউই পেসার টিম সাউদিকে দলে নিয়েছে কেকেআর। আসরের বাকি অংশ খেলতে কলকাতার সঙ্গে যোগ দিয়েছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসানও।

ঝাই রিচার্ডসন, রিলি মেরেডিথ ও ডেভিড মালানে পরিবর্তে পাঞ্জাব দলে ভিড়িয়েছে নাথান এলিস, আদিল রশিদ ও এডেন মার্করামকে।

বেন স্টোকস, জোফরা আর্চার, জস বাটলার ও অ্যান্ড্রু টাইয়ের পরিবর্তে ওশানে টমাস, এভিন লুইস, শামসি তাবরাইজ ও গ্লেন ফিলিপসকে দলে নিয়েছে পাঞ্জাব।

ইংলিশ উইকেটরক্ষক-ব্যাটসম্যান জনি বেয়ারস্টো শেষ মুহূর্তে নাম তুলে নেওয়ায় তার পরিবর্তে হায়দরাবাদে যোগ দিয়েছেন শেরফান রাদারফোর্ড।

ফাইনালসহ আট দলের ৬০ ম্যাচের আসরে ম্যাচ বাকি আছে আরও ৩১টি। ২৯ ম্যাচ শেষে ৮ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে দিল্লি ক্যাপিটালস। এক ম্যাচ কম খেলে সমান ১০ পয়েন্ট নিয়ে পরের দুই স্থানে চেন্নাই ‍সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ৮ পয়েন্ট নিয়ে চারে মুম্বাই ইন্ডিয়ানস। ৬ পয়েন্ট নিয়ে পাঁচে রাজস্থান রয়্যালস। ৮ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ছয়ে পাঞ্জাব কিংস। ৭ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে সাতে কলকাতা নাইট রাইডার্স। ২ পয়েন্ট নিয়ে সবার শেষে সানরাইজার্স হায়দরাবাদ।

মরুর বুকে এবারই এবারই প্রথম আইপিএল হচ্ছে তা নয়, ২০২০ সালের ১৩তম আসর পুরোই হয়েছিল আরব আমিরাতে। নতুন সূচি অনুযায়ী এবারের আসরের ফাইনাল হবে ১৫ অক্টোবর, দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে।

এ জাতীয় আরও খবর

পীরগঞ্জের মাঝিপাড়ার ক্ষতিগ্রস্তদের মধ্যে আর কোন ভয়ভীতি নেই : পরিদর্শনকালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী

নাস্তায় পুষ্টিকর ও মজাদার কিমা স্যান্ডউইচ

‘পাকিস্তানের আফগানিস্তান দখল’

তাহসান-সাবিলার টেলিফিল্মে সুস্মিতা আনিসের গান

শুটিংয়ে অভিনেতার হাতে চিত্রগ্রাহক নিহত, কঙ্গনার অভিজ্ঞতা

হোসনি দালানে বোমা হামলার বিচার ছয় বছরেও শেষ হয়নি

যশোর শিক্ষা বোর্ডের আরও আড়াই কোটি টাকার হদিস মিলছে না

মিতু হত্যা: যশোর থেকে গ্রেফতার আসামি ভোলা

পীরগঞ্জের ঘটনায় গ্রেফতার দুজন জিজ্ঞাসাবাদে যা জানালো

বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম

এ যাত্রায় রক্ষা মেয়র জাহাঙ্গীরের, পাচ্ছেন ‘কড়াবার্তা’

অদ্ভুত বোল্ড ডি কক, বিপর্যয়ে দক্ষিণ আফ্রিকা