শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে কিন্ডার গার্ডেন স্কুলের শিক্ষকদের পরিবারে চলছে নীরব দুর্ভিক্ষ, পেশা বদলাচ্ছেন অনেকেই

news-image

রংপুর ব্যুরো : করোনাভাইরাস সংক্রমণ রোধে সারাদেশের মতো রংপুর নগরীসহ জেলায় প্রায় দেড় বছর ধরে বন্ধ রয়েছে প্রায় সাত শতাধিক কিন্ডার গার্টেন (কেজি) স্কুল। ফলে কর্মহীন হয়ে পড়েছেন এসব স্কুলে কর্মরত সাড়ে আট হাজারের বেশী শিক্ষক-কর্মচারী। বর্তমানে তারা পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। শিক্ষার্থীদের বেতন নির্ভর এসব শিক্ষক-কর্মচারীদের সহায়তায় কেউ এগিয়ে না আসায় তাদের পরিবারে চলছে নীরব দুর্ভিক্ষ। কেউ কেউ লোকলজ্জার ভয়ে পেশা পরিবর্তন করে ঢাকায় গিয়ে গার্মেন্টেসে কাজ করছেন। কেউ অটো রিকসা চালক, কেউ রাজমিস্ত্রী, কেউ তরকারির দোকান, কেউ গাছ বিক্রি, কেউ মাস্ক বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন। এমন তথ্যই জানান, রংপুর নগরী, গঙ্গাচড়া, মিঠাপুকুর ও সদর উপজেলার একাধিক কিন্ডার গার্টেনের শিক্ষক।

গঙ্গাচড়া প্রাইম রেসিডেন্সিয়াল স্কুলের পরিচালক মুকুল মিয়া জানান, কিন্ডার গার্টেনগুলোর একমাত্র আয়ের উৎস শিক্ষার্থীদের কাছ থেকে প্রাপ্ত টিউশন ফি। তাদের থেকে প্রাপ্ত আয়েই প্রতিষ্ঠানের ভবন ভাড়া, পরিবহন মিটিয়ে শিক্ষক-কর্মচারীদের মাসিক সম্মানী দেয়া হয়। সামান্য সম্মানী ও টিউশনি করে চলত এসব শিক্ষকদের পরিবারের ভরণপোষণ। কিন্তু প্রতিষ্ঠান বন্ধ থাকায় একদিকে বন্ধ রয়েছে শিক্ষার্থীদের বেতন, অপরদিকে বন্ধ রয়েছে প্রাইভেট টিউশনি। ফলে দেড় বছর থেকে বন্ধ রয়েছে তাদের উপার্জন।

রংপুর নগরীর রামপুরা কটকীপাড়ার বাসিন্দা সাথে কথা হয় হযরত আলী নামের এক শিক্ষকের সাথে। তিনি জানান, ২০০৫ সালে রংপুর নগরীর রামপুরা এলাকায় ফাতাহ কিন্ডারগার্টেন প্রতিষ্ঠা করেছিলেন। সেখানে শিক্ষার্থী ছিল প্রায় ২০০। করোনা পরিস্থিতিতে গত বছর থেকে অন্য সব শিক্ষাপ্রতিষ্ঠানের মতো তার প্রতিষ্ঠানটিতেও তালা ঝুঁলছে। এমপিওভুক্ত স্কুলের শিক্ষকেরা বেতন-ভাতা সবই পাচ্ছেন, কিন্তু আমাদের মতো শিক্ষকদের তো বেতন নেই। তিনি বর্তমানে গাছের চারা বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন। যে আয় হয় তা দিয়েই কোনোরকমে সংসার চালিয়ে নিচ্ছেন।

নগরীর তামপাট এলাকার একটি কিন্ডার গার্ডেন স্কুলের শিক্ষক নুরুননাহার মুক্তা বলেন, অতিকষ্টে জীবনযাপন করছে। তার মতো দেশের কিন্ডারগার্টেন গুলোর শিক্ষক-শিক্ষিকার একই অবস্থা। সকলেই মানবেতর জীবন যাপন করছেন। এখ পর্যন্ত সরকারি-বেসরকারিভাবে কেউ আমাদের খোঁজখবর নেয় নি।রংপুর নগরীর আট নম্বর ওয়ার্ডের কিশামত কার্তিক হাজীরবাজার এলাকার বাসিন্দা তানজুল ইসলাম ও তৈয়বুর রহমান। সর্ম্পকে দুই ভাই। তারা কিন্ডার গার্ডেন স্কুলে শিক্ষকতা করেন। তারা জানান, তাদের পরিচালিত তাওহীদা কিন্ডারগার্টেনে প্রায় ২০০ জন শিক্ষার্থী ছিল। কিন্তু করোনার কারণে চরম অর্থনৈতিক সংকটে পড়ে পেশা বদলে বাধ্য হয়েছেন তিনিও তার ভাই। বর্তমানে অটো রিকসা চালিয়ে জীবকা নির্বাহ করছেন।

পীরগাছা উপজেলার নব্দীগঞ্জ পাটোয়ারী কির্ন্ডার গার্ডেনের চেয়ারম্যান মোহাম্মদ আলী জানান, করোনা পরিস্থিতিতে গত বছর থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়। এতে বেকার হয়ে পড়েন এখানকার কর্মরত শিক্ষক-কর্মচারীরা। তাদের মা-বাবা, স্ত্রী-সন্তানদের নিয়ে গোছানো পরিবারে দেখা দেয় আর্থিক সংকট। অনেকেই পেশা বদল করে বাঁচার তাগিদে অন্য পেশায় যোগ দিচ্ছেন।

এদিকে লোকলজ্জার ভয়ে এসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা পারছেন না লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে। তারা অপেক্ষায় আছেন কবে স্কুল খুলবে সেই আশায়। কর্মহীন এসব শিক্ষক কর্মচারী সরকারি প্রণোদনার জন্য সশ্লিষ্ট কর্তপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।
নর্থবেঙ্গল কিন্ডারগার্টেন অ্যান্ড প্রি-ক্যাডেট স্কুল সোসাইটি রংপুর মহানগর কমিটির সভাপতি গোলাম সাজ্জাদ হায়দার জানান, রংপুর নগরীসহ জেলায় প্রায় ৭০০ কিন্ডারগার্টেন রয়েছে। এসব প্রতিষ্ঠানে সাড়ে ৮ হাজারের বেশি শিক্ষক-কর্মচারী কর্মরত ছিলেন। করোনাকালে তাদের বেশির ভাগ মানবেতর জীবনযাপন করছেন। তারা কোন সহায়তাই পাননি।

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন