শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হাঁটতে লাগে ২০ মিনিট, বাসে লাগল দেড় ঘণ্টা

news-image

নিজস্ব প্রতিবেদক : গুগল ম্যাপের তথ্য অনুযায়ী রাজধানীর কাকরাইল মোড় থেকে গুলিস্তান জিরো পয়েন্টের দূরত্ব দেড় কিলোমিটার। পায়ে হেঁটে যেতে সময় লাগে ২০ মিনিট। অথচ বাসে (যাত্রীবাহী পরিবহন) যেতে সময় লাগছে প্রায় দেড় ঘণ্টা।

ভয়াবহ যানজটের কারণে সোমবার (১৬ আগস্ট) এমন দৃশ্য দেখা যায়। টানা তিন দিন বন্ধের পর সোমবার অফিস খোলায় মানুষ ও পরিবহন চলাচল বেড়ে যাওয়ায় রাজধানীজুড়ে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়।

গুলিস্তান জিরো পয়েন্টে কথা হয় পরিবহনচালক জহিরুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, মহাখালী থেকে কাকরাইল মোড় পর্যন্ত আসতে এক ঘণ্টার মতো সময় লেগেছে। আর কাকরাইল থেকে এখানে আসতে এক ঘণ্টা ২০ মিনিট চলে গেছে। গুলিস্তান পার হতে কত সময় লাগবে আল্লাহ ভালো জানেন।

তিনি বলেন, আজ সারা রাস্তায় যানজট। তবে অন্য জায়গার চেয়ে কাকরাইল-গুলিস্তানের যানজট বেশি। করোনার আগে প্রায় যানজট দেখা যেত। কিন্তু করোনার মধ্যে এমন যানজট খুব একটা দেখা যায়নি।

তিনি আরও বলেন, লকডাউনের কারণে অনেকদিন বেকার সময় কাটিয়েছি। পেটের দায়ে আবার রাস্তায় নেমেছি। কিন্তু রাস্তায় যদি এমন যানজট নিয়মিত হয় তাহলে খুব একটা আয় করতে পারব না। ভাড়ার টাকার বেশিরভাগ তেলের পিছনে চলে যাবে। কারণ যত যানজট হবে গাড়ির তেল তত পুড়বে

রাজধানীর পল্টনে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেন মো. রানা। তিনি বলেন, যাত্রাবাড়ী থেকে পল্টনে আসতে দেড় ঘণ্টার ওপরে লেগেছে। রাস্তায় ভয়াবহ যানজট। ফ্লাইওভারের ওপরেও যানজট। এমন যানজট বহুদিন পর দেখলাম।

ধানমন্ডি থেকে মতিঝিল আসা রুহুল আমিন বলেন, ধানমন্ডি থেকে মতিঝিলের পুরো রাস্তায় যানজট। প্রতিটি মোড়ে দীর্ঘ সময় বাস দাঁড়িয়ে থাকছে। তিন দিন পর অফিস খোলায় আজ একটু যানজট হবে ধারণা করেছিলাম। কিন্তু এতো যানজট হবে কল্পনা করতে পারিনি।

তিনি বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী এখন রাস্তার অর্ধেক পরিবহন চলার কথা। কিন্তু রাস্তার দৃশ্য তো সে কথা বলছে না। অর্ধেক পরিবহন চললে কোনোভাবেই এত যানজট হতো না।

ধানমন্ডি-মতিঝিলে চলাচল করা একটি পরিবহনের চালক খায়রুল বলেন, ধানমন্ডি থেকে মতিঝিল আসতে দেড় ঘণ্টার ওপরে লেগেছে। আজ সকাল থেকেই রাস্তায় প্রচণ্ড যানজট সৃষ্টি হয়েছে। এমন যানজটে বহুদিন পড়িনি বলে জানান তিনি।

পল্টন মোড়ে ট্রাফিকের দায়িত্ব পালন করা এক পুলিশ সদস্য বলেন, আজ রাস্তায় গাড়ির প্রচুর চাপ। এক সেকেন্ড বিশ্রাম নেয়ার সুযোগ নেই। সবগুলো রাস্তায় প্রচুর গাড়ি।