মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জানুয়ারির শেষ সপ্তাহে কিংবা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে টিকা পাওয়ার আশা স্বাস্থ্যমন্ত্রীর

news-image

নিউজ ডেস্ক : আসন্ন জানুয়ারির শেষ সপ্তাহ কিংবা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধের টিকা পাওয়ার ব্যাপারে আশাবাদী স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, জানুয়ারির শেষ সপ্তাহ কিংবা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দেশে করোনার টিকা পাওয়ার আশা করা হচ্ছে। তিন কোটি ডোজ টিকা পাওয়ার জন্য ইতোমধ্যে সিরাম ইন্সটিটিউটের সঙ্গে চুক্তি হয়েছে। ওয়ার্ক অর্ডারও প্রদান করা হয়েছে। প্রতিষ্ঠনটিকে ব্যাংক গ্যারান্টি প্রদানের অনুরোধ করা হয়েছে; যার বিপরীতে সরকার পেমেন্ট দিতে পারে।

মঙ্গলবার বাংলাদশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের (বিপিএমসিএ) উদ্যোগে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা ও কোভিড-১৯ এর নতুন স্টেইন (পরিবর্তিত রূপ) ছড়ানো নিয়ন্ত্রণকল্পে ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সংগঠনের সভাপতি এম এ মুবিন খানের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম, ডা. মো. মঈনুল আহসান, ড. মুস্তাফিজুর রহমান, অধ্যাপক ডা. আফজাল মিঞা, সৈয়দ মো. মোর্শেদ হোসেন প্রমুখ।

মন্ত্রী বলেন, করোনার টিকা অবশ্যই বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন থাকতে হবে। সরকার এবং বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানসমূহ টিকাদানের প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করছে।

তিনি বলেন, প্রথমদিকে নানা অপ্রতুলতা, অনভিজ্ঞতা, ল্যাবের স্বল্পতা সত্ত্বেও সকলের সম্মিলিত প্রচেষ্টায় করোনার প্রথম ঢেউ সফলতার সাথে মোকাবিলা করা সম্ভব হয়েছে। এখন প্রস্তুতি, ইকুইপমেন্টস ও অভিজ্ঞতার আলোকে দ্বিতীয় ঢেউও আরও ভালোভাবে মোকাবিলা করা সম্ভব হবে।

মন্ত্রী আরও বলেন, কোভিড-১৯ সহনীয় পর্যায়ে উন্নীত করার র‌্যাংকিংয়ে দক্ষিণ এশিয়ার একমাত্র বাংলাদেশ বিশ্বের মধ্যে ২০তম স্থান পেয়েছে।

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি