রবিবার, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

যে ৫ টি লক্ষণ প্রকাশ করছে আপনার সম্পর্ক ভাঙনের পথে!

news-image

লাইফস্টাইল ডেস্কসম্পর্ক খুব ঠুনকো আজকালের এই যুগে। সম্পর্ক গড়তেও সময় লাগে না, আবার ভাঙতেও বেশি সময় লাগে না। সম্পর্ক ভাঙা আজকাল এতোই সাধারণ হয়ে গিয়েছে যে কারো মনে খুব গভীরভাবে দাগ কাটে না এখন এই বিষয়টি। তবে যদি সম্পর্কে ভাঙনটা এক তরফা হয়ে যায় তাহলে তা সমস্যার তৈরি করে। সত্যিই যিনি ভালোবাসেন তার কাছে সম্পর্ক ভেঙে যাওয়া আর সাজানো পৃথিবী ভেঙে যাওয়া একই কথা। হুট করেই যদি ভেঙে যায় সম্পর্ক তাহলে অনেক বেশিই কষ্টকর হয়ে যায় নিজেকে সামলানো। তবে সম্পর্ক কিন্তু হুট করে ভাঙে না। ব্রেকআপ হওয়ার বেশ আগে থেকেই বুঝে নেয়া যায় আপনার সম্পর্কটি প্রায় শেষের পথে। বেশ কিছু লক্ষণ প্রকাশ পেতে শুরু করে আগে থেকেই।

১) সম্পর্ক ভাঙনের প্রথম এবং প্রধান লক্ষণ প্রকাশ পায় সঙ্গীর ব্যস্ততার মাধ্যমে। একজন মানুষের কাজের ব্যস্ততা থাকতেই পারে, কিন্তু যিনি সম্পর্কে এগিয়ে নিয়ে যেতে চান তিনি অবশ্যই ব্যস্ততা ও জীবনের সামঞ্জস্য বজায় রেখেই চলবেন। কথায় বলে, ‘এমন কাউকে ভালোবাসুন যিনি নিজের অবসর সময়ে আপনার সাথে কথা বলবেন না, বরং ব্যস্ততার মাঝেও একটু অবসর খুঁজে বের করে নেবেন আপনার জন্য’। ব্যাপারটি সেরকমই। যদি সঙ্গীকে দেখেন একেবারেই কাজের বাহানা, ব্যস্ততার অজুহাতে এড়িয়ে যাচ্ছেন, বুঝবেন সম্পর্ক আর এগুচ্ছে না।

২) মতের মিল এবং দুজনের পছন্দে কোথাও না কোথাও মিল রয়েছে বলেই আপনারা সম্পর্কে জড়িয়ে ছিলেন। কিন্তু বর্তমানে যদি কোনোই মিল খুঁজে না পান বরং অমিলটা এতো বেশি নজরে পড়ে যে বেশীরভাগ সময়ে তর্ক ও ঝগড়া ডেকে আনে তাহলে এটিও সম্পর্ক শেষের একটি লক্ষণ।

৩) বিশ্বাস ও ভরসার উপরেই মূলত একটি সম্পর্ক টিকে থাকে। সম্পর্ক যখন খুবই ভালো থাকে তখন কিন্তু একে অপরকে চোখ বন্ধ করেই বিশ্বাস করা চলে, কিন্তু যদি দেখেন আপনার কিংবা সঙ্গীর যে কারো দিক থেকে আগের মতো ভরসা বা বিশ্বাস পাচ্ছেন না তাহলে একটিবার চেষ্টা করে দেখুন দূরত্ব কমিয়ে আনার। তারপরও যদি না পারেন তাহলে বুঝবেন সম্পর্কটি আর টেনে না নেয়াই ভালো।

৪) সম্পর্ক গভীর ও মধুর হয় একে অপরের প্রতি শ্রদ্ধা ও সম্মানের মাধ্যমে। যদি সঙ্গীর কাছ থেকে আপনার প্রাপ্য শ্রদ্ধা ও সম্মানের কমতি দেখেন তাহলে প্রথমেই সঙ্গীর সাথে কথা বলে বোঝার চেষ্টা করুন সমস্যা কোথায়। যদি সরাসরি বলার পরও সঙ্গীর মধ্যে পরিবর্তন দেখতে না পান তাহলে বুঝে নেবেন এই সম্পর্ক তার আপন মাধুর্য হারিয়েছে। আপনাদের আলাদা হয়ে যাওয়ার সময় ঘনিয়ে এসেছে।

৫) মাঝে মাঝে মানুষের অবচেতন মন অনেক লক্ষণ বুঝতে পারে। যদি কিছুদিন যাবত আপনার মনে হতে থাকে আপনাদের সম্পর্ক টিকবে না তাহলে অযথা চিন্তা বলে উড়িয়ে দেবেন না। মানুষের ইন্দ্রিয় বলে একটা কথা আছে, আর সেটিই আপনাকে জানান দিচ্ছে। যদি পারেন তাহলে সম্পর্ক পুনরায় নতুনের মতো করার চেষ্টা করুন। আর যদি না পারেন তাহলে মেনে নিন সম্পর্ক ভাঙনের পথে।

Elite Daily তে প্রকাশিত ‘Signs You’re In A Dead-End Relationship And Should Call It Quits’ হতে অনুপ্রাণিত

এ জাতীয় আরও খবর

দুদকের মামলা স্থগিতে বদির আবেদন খারিজ

সকালে তীব্র, দুপুরে সহনীয় যানজট

অর্থ আত্মসাৎ: নর্থ সাউথের চার ট্রাস্টিকে গ্রেফতারের নির্দেশ

‘মুজিব’ সিনেমার ট্রেলার দেখে সবাই কেন হতাশ তার কারণ পাচ্ছেনা পরিচালক

হয়রানির শিকার বলিউড অভিনেত্রী দিয়া মির্জা

অ্যান্থনি নরম্যান আলবানিজকে শেখ হাসিনার অভিনন্দন

উত্তরায় নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

আজ জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু

কাশিমপুর কারাগারে নারী হাজতির মৃত্যু

সিঙ্গাপুরের হেড কোচ হলেন সালমান বাট

ধানুশের আসল বাবা-মা নাকি তারাই! মানতে নারাজ অভিনেতা

পাকিস্তানি নারীর ‘প্রেমের ফাঁদে’ গুরুত্বপূর্ণ তথ্য পাচার, ভারতীয় সেনা গ্রেপ্তার