রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

দীর্ঘদিন যৌবন ধরে রাখতে আপনাকে যা করতে হবে (ভিডিও)

Nice-love-couple-wallpaper-free-205x120অনেকেই দীর্ঘায়ু  হন। কিন্তু শুধু দীর্ঘায়ু হলে কি চলবে? বিছানায় পড়ে থেকে ধুঁকে ধুঁকে কষ্ট পাওয়ার যে জীবন, তেমন দীর্ঘায়ু নিশ্চয়ই আপনার কাম্য নয়? দীর্ঘায়ু যদি হতেই হয়, তবে সুস্থ সবল থাকতে হবে , নিজের তারুণ্য রাখতে হবে অসম্ভব অটুট। ভাবছেন তাহলে এটা কী করে সম্ভব? এটা কি ম্যাজিক? না, ম্যাজিক প্রয়োজন নেই। প্রয়োজন ছোট্ট কিছু পরিবর্তন কেবল নিজের জীবনে । এই ৮ টি নিয়ম দীর্ঘায়ু হতে মেনে চলুন, সাথে তারুণ্যও ধরে রাখতে পারবেন বহুকাল।

তাহলে আসুন জেনে নেয়া যাক কিভাবে দীর্ঘদিন যৌবন ধরে যায়ঃ

 হাঁটুন

হাঁটার বিকল্প নেই আয়ু বাড়াতে এবং যৌবন ধরে রাখতে । হাঁটলে শরীর সুস্থ্ ও কর্মক্ষম থাকে। নিয়মিত হাঁটলে হৃৎপিণ্ড ভালো থাকে, ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রনে থাকে এবং মস্তিষ্ক সচল থাকে।

ত্বকের যত্ন নিন

শুধু কি সুস্থ থাকলেই হবে? যৌবন ধরে রাখা চাই  ত্বকেও । আর এর জন্য নিয়মিত যত্ন দিন ত্বকের । প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে মুখে অ্যান্টি এজিং ময়েশ্চারাইজার দিয়ে মুখ ভালো করে ম্যাসাজ করে ঘুমান। এছাড়াও মাঝে মাঝে পুরো শরীর  ম্যাসাজ করিয়ে নিন অথবা স্পা করিয়ে নিন  ।

প্রচুর ফল খান

ফলে আছে প্রচুর ফাইবার, ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরে পুষ্টি যোগায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই নিয়মিত ফল খান দীর্ঘায়ু হতে চাইলে ।

অবশ্যই ওজন নিয়ন্ত্রণ করুন

অতিরিক্ত ওজন থাকলে ঝরিয়ে ফেলুন। কারন অতিরিক্ত ওজন খুব দ্রুত মানুষকে বুড়িয়ে দেয় এবং আয়ু কমিয়ে দেয়। নিয়মিত ব্যায়াম ও খাবার নিয়ন্ত্রণের মাধ্যমে অতিরিক্ত ওজন কমিয়ে ফেললে যৌবন ধরে রাখা যায় এবং দীর্ঘায়ু লাভ করা যায়।

রঙিন শাকসবজি খান

আয়ু বাড়াতে চাইলে প্রচুর পরিমানে রঙিন শাকসবজি খান। রঙিন শাকসবজিতে আছে প্রচুর পরিমানে ভিটামিন যা শরীরের চাহিদা মেটায় এবং শরীরকে সুস্থ্ রাখতে সহায়তা করে।

পেট ভরে সকালের নাস্তা খান

প্রতিদিন সকাল বেলা পেট ভরে সকালের নাস্তা খান। সম্ভব হলে প্রতিদিন সকালে ডিম ও দুধ খান। গবেষনায় দেখা গিয়েছে যে যারা নিয়মিত সকালের নাস্তায় ডিম খায় তাদের হৃৎপিন্ড ভালো থাকে এবং শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকে।

চা খান

সুস্থ্য জীবন ও দীর্ঘায়ু লাভ করতে প্রতিদিন অন্তত দুই কাপ চা খান। তবে সেটা দুধ চা না খেয়ে সবুজ চা কিংবা চিনি ছাড়া রঙ চা খান। সবুজ চা ত্বকের যৌবন ধরে রাখে এবং শরীরের ওজন কমিয়ে শরীরকে সুস্থ রাখে।

মিষ্টি জাতীয় খাবার কম খান

যৌবন ধরে রাখতে এবং দীর্ঘ জীবন পেতে চাইলে মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। চকলেট, ক্যান্ডি, মিষ্টি, ডেসার্ট ইত্যাদি খাবারে প্রচুর পরিমানে কার্বহাইড্রেট ও ফ্যাট থাকে যা হৃদপিন্ডের ক্ষতি করে এবং শরীরে ডায়াবেটিস ও কোলেস্টেরল বাড়ায়। তাই এসব খাবার এড়িয়ে চলাই ভালো।

সূর্যের আলোতে যান

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে গায়ে একটু সূর্যের আলো লাগিয়ে নিন সুস্থ দীর্ঘ জীবন পেতে এবং যৌবন ধরে রাখতে । সূর্যের আলোতে আছে ভিটামিন ডি যা হাড়কে মজবুত করে। এছাড়াও সূর্যের আলো মানসিক চাপ ও বিষন্নতা কমিয়ে দেয়

https://www.youtube.com/watch?v=MiOzlfiDZx0