শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজ্ঞান-অংকে ভয় কেটে গেছে : প্রধানমন্ত্রী

1385961367_shekh_hasinaবার্তা কক্ষ :এসএসসি পরীক্ষায় উচ্চ পাসের হার থাকলেও শিক্ষার মান নিয়ে প্রশ্ন তোলার সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, যারা ভালোটাকে ভালো বলে না তাদেরকে শিক্ষার্থীদের সঙ্গে কমপিটিশনে (প্রতিযোগিতায়) বসিয়ে দেওয়া উচিত। প্রধানমন্ত্রী আজ রবিবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে কর্মকর্তাদের উদ্দেশ্য বক্তব্যের এক পর্যায়ে বলেন, আজকে ছাত্র-ছাত্রীরা ভালো রেজাল্ট করছে। এক সময় ৩০ ভাগ পাস হতো। আজকে ৯১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।
শনিবার প্রকাশিত ফলে দেখা যায়, এ বছর সম্মিলিতভাবে ৯১ দশমিক ৩৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এই ফলের জন্য আমরা অনেক পদক্ষেপ নিয়েছি। জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা নিয়েছি। বিজ্ঞান, অংকে ভয় ছিল, সে ভয় কেটে গেছে। মাল্টিমিডিয়া ক্লাসরুমে ক্লাস নিচ্ছি, শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করছি। তিনি বলেন, শুধু লেখাপড়া শিখে ডিগ্রি নিলেই হবে না, সাথে সাথে যেন তারা কাজের সুযোগটাও পায়, সেটাও দেখতে হবে। বর্তমান যুগের ছেলেমেয়েরা অনেক আধুনিক।
প্রধানমন্ত্রী বলেন, আজকে পত্রিকায় দেখলাম- হ্যাঁ পাস করেছে, কিন্তু মান বাড়েনি…। এমন সমালোচনার জবাবে প্রধানমন্ত্রী বলেন, যারা বলছেন মান বাড়েনি, তাদেরকে শিক্ষার্থীদের সঙ্গে বসিয়ে দেওয়া উচিত। যাচাই করা উচিত। তাদের মানসিকতা কী রকম। তাদের খুশি হওয়া উচিত। রাতারাতি তো মান অর্জন হবে না। ঢাকায় বসে যারা মানের প্রশ্ন তোলেন তারা গ্রামে যান। এক ঘণ্টা সময় দেন, দেখেন…। আজকে যারা কথা বলছেন, তারাও তো গুরুত্বপূর্ণ পদে ছিলেন, উনারা কী দিয়ে গেছেন?
তিনি বলেন, যারা ভালোকে ভালো বলতে কৃপণতা করে, আল্লাহ উনাদের সুমতি দিক, যেন ভালোটাকে ভালো হিসেবে দেখতে পারে। ছেলেমেয়েদের উৎসাহ দিতে পারে। ভালোভাবে পড়ার সুযোগ দিলে, সাহস দিলে ভালো রেজাল্ট তো করবেই। ৯৬ থেকে ধাপে ধাপে এ পর্যায়ে নিয়ে এসেছি। আমরা দেশকে নিয়ে খুব আশাবাদী, মানুষ গ্রামে বসে তথ্য পাচ্ছে, বিদেশি পয়সা আয় করছে। মনে সাহস নিয়ে কাজ করবেন, ইনশাল্লাহ দেশকে এগিয়ে নিয়ে যাব, বলেন প্রধানমন্ত্রী।

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ