শুক্রবার, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিজ্ঞান-অংকে ভয় কেটে গেছে : প্রধানমন্ত্রী

1385961367_shekh_hasinaবার্তা কক্ষ :এসএসসি পরীক্ষায় উচ্চ পাসের হার থাকলেও শিক্ষার মান নিয়ে প্রশ্ন তোলার সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, যারা ভালোটাকে ভালো বলে না তাদেরকে শিক্ষার্থীদের সঙ্গে কমপিটিশনে (প্রতিযোগিতায়) বসিয়ে দেওয়া উচিত। প্রধানমন্ত্রী আজ রবিবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে কর্মকর্তাদের উদ্দেশ্য বক্তব্যের এক পর্যায়ে বলেন, আজকে ছাত্র-ছাত্রীরা ভালো রেজাল্ট করছে। এক সময় ৩০ ভাগ পাস হতো। আজকে ৯১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।
শনিবার প্রকাশিত ফলে দেখা যায়, এ বছর সম্মিলিতভাবে ৯১ দশমিক ৩৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এই ফলের জন্য আমরা অনেক পদক্ষেপ নিয়েছি। জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা নিয়েছি। বিজ্ঞান, অংকে ভয় ছিল, সে ভয় কেটে গেছে। মাল্টিমিডিয়া ক্লাসরুমে ক্লাস নিচ্ছি, শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করছি। তিনি বলেন, শুধু লেখাপড়া শিখে ডিগ্রি নিলেই হবে না, সাথে সাথে যেন তারা কাজের সুযোগটাও পায়, সেটাও দেখতে হবে। বর্তমান যুগের ছেলেমেয়েরা অনেক আধুনিক।
প্রধানমন্ত্রী বলেন, আজকে পত্রিকায় দেখলাম- হ্যাঁ পাস করেছে, কিন্তু মান বাড়েনি…। এমন সমালোচনার জবাবে প্রধানমন্ত্রী বলেন, যারা বলছেন মান বাড়েনি, তাদেরকে শিক্ষার্থীদের সঙ্গে বসিয়ে দেওয়া উচিত। যাচাই করা উচিত। তাদের মানসিকতা কী রকম। তাদের খুশি হওয়া উচিত। রাতারাতি তো মান অর্জন হবে না। ঢাকায় বসে যারা মানের প্রশ্ন তোলেন তারা গ্রামে যান। এক ঘণ্টা সময় দেন, দেখেন…। আজকে যারা কথা বলছেন, তারাও তো গুরুত্বপূর্ণ পদে ছিলেন, উনারা কী দিয়ে গেছেন?
তিনি বলেন, যারা ভালোকে ভালো বলতে কৃপণতা করে, আল্লাহ উনাদের সুমতি দিক, যেন ভালোটাকে ভালো হিসেবে দেখতে পারে। ছেলেমেয়েদের উৎসাহ দিতে পারে। ভালোভাবে পড়ার সুযোগ দিলে, সাহস দিলে ভালো রেজাল্ট তো করবেই। ৯৬ থেকে ধাপে ধাপে এ পর্যায়ে নিয়ে এসেছি। আমরা দেশকে নিয়ে খুব আশাবাদী, মানুষ গ্রামে বসে তথ্য পাচ্ছে, বিদেশি পয়সা আয় করছে। মনে সাহস নিয়ে কাজ করবেন, ইনশাল্লাহ দেশকে এগিয়ে নিয়ে যাব, বলেন প্রধানমন্ত্রী।

এ জাতীয় আরও খবর

জোর করে বিয়ে-সন্তানের দরকার নেই: নুসরাত ফারিয়া

সমুদ্রের বুকে খোলামেলা জাহ্নবী

‘আতঙ্কে’ মহাসড়কে কমেছে গাড়ি, যাত্রীও কম

আগের শর্তেই গোলাপবাগে বিএনপিকে অনুমতি: ডিবি

‘শিক্ষা মন্ত্রণালয়ের কার্ড’ ঝুলিয়ে কে এসেছিলেন পরীক্ষার হলে?

সাবিনাকে হত্যার পর পিলারে বেঁধে পানিতে ডুবিয়ে দেন খালু!

প্রধানমন্ত্রীকে যে পরামর্শ দিলেন ডা. জাফরুল্লাহ

ভরে গেছে গোলাপবাগ মাঠ, স্লোগানে মুখর

ডাচদের ‘প্রতিশোধের’ হুমকি, আর্জেন্টিনার ভাবনায় ইনজুরি

ক্রোয়েশিয়া বাধা টপকে সেমিতে যেতে পারবে ব্রাজিল?

হাজারীবাগে দুই শিশুসন্তানকে হত্যার পর মায়ের আত্মহত্যা

জিজ্ঞাসাবাদের জন্য ডিবিতে আনা হয়েছে ফখরুল-আব্বাসকে : হারুন