সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বিজ্ঞান-অংকে ভয় কেটে গেছে : প্রধানমন্ত্রী

1385961367_shekh_hasinaবার্তা কক্ষ :এসএসসি পরীক্ষায় উচ্চ পাসের হার থাকলেও শিক্ষার মান নিয়ে প্রশ্ন তোলার সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, যারা ভালোটাকে ভালো বলে না তাদেরকে শিক্ষার্থীদের সঙ্গে কমপিটিশনে (প্রতিযোগিতায়) বসিয়ে দেওয়া উচিত। প্রধানমন্ত্রী আজ রবিবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে কর্মকর্তাদের উদ্দেশ্য বক্তব্যের এক পর্যায়ে বলেন, আজকে ছাত্র-ছাত্রীরা ভালো রেজাল্ট করছে। এক সময় ৩০ ভাগ পাস হতো। আজকে ৯১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।
শনিবার প্রকাশিত ফলে দেখা যায়, এ বছর সম্মিলিতভাবে ৯১ দশমিক ৩৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এই ফলের জন্য আমরা অনেক পদক্ষেপ নিয়েছি। জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা নিয়েছি। বিজ্ঞান, অংকে ভয় ছিল, সে ভয় কেটে গেছে। মাল্টিমিডিয়া ক্লাসরুমে ক্লাস নিচ্ছি, শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করছি। তিনি বলেন, শুধু লেখাপড়া শিখে ডিগ্রি নিলেই হবে না, সাথে সাথে যেন তারা কাজের সুযোগটাও পায়, সেটাও দেখতে হবে। বর্তমান যুগের ছেলেমেয়েরা অনেক আধুনিক।
প্রধানমন্ত্রী বলেন, আজকে পত্রিকায় দেখলাম- হ্যাঁ পাস করেছে, কিন্তু মান বাড়েনি…। এমন সমালোচনার জবাবে প্রধানমন্ত্রী বলেন, যারা বলছেন মান বাড়েনি, তাদেরকে শিক্ষার্থীদের সঙ্গে বসিয়ে দেওয়া উচিত। যাচাই করা উচিত। তাদের মানসিকতা কী রকম। তাদের খুশি হওয়া উচিত। রাতারাতি তো মান অর্জন হবে না। ঢাকায় বসে যারা মানের প্রশ্ন তোলেন তারা গ্রামে যান। এক ঘণ্টা সময় দেন, দেখেন…। আজকে যারা কথা বলছেন, তারাও তো গুরুত্বপূর্ণ পদে ছিলেন, উনারা কী দিয়ে গেছেন?
তিনি বলেন, যারা ভালোকে ভালো বলতে কৃপণতা করে, আল্লাহ উনাদের সুমতি দিক, যেন ভালোটাকে ভালো হিসেবে দেখতে পারে। ছেলেমেয়েদের উৎসাহ দিতে পারে। ভালোভাবে পড়ার সুযোগ দিলে, সাহস দিলে ভালো রেজাল্ট তো করবেই। ৯৬ থেকে ধাপে ধাপে এ পর্যায়ে নিয়ে এসেছি। আমরা দেশকে নিয়ে খুব আশাবাদী, মানুষ গ্রামে বসে তথ্য পাচ্ছে, বিদেশি পয়সা আয় করছে। মনে সাহস নিয়ে কাজ করবেন, ইনশাল্লাহ দেশকে এগিয়ে নিয়ে যাব, বলেন প্রধানমন্ত্রী।

এ জাতীয় আরও খবর

৫-১২ বছর বয়সীরা পাবে ফাইজারের টিকা

রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের ঘোষণা জি-সেভেন নেতাদের

পিকআপে পদ্মা সেতু পার হচ্ছে মোটরসাইকেল

অবসর নিয়ে ভাবছেন ইংল্যান্ডের অধিনায়ক মরগান

হাতিয়ায় শ্বশুরবাড়ি থেকে গৃহবধূর লাশ উদ্ধার, পিটিয়ে হত্যার অভিযোগ

‘পদ্মা সেতু আমাদের অহংকার’

টাঙ্গাইলে হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন

শারীরিক সম্পর্কে স্বামীর অনীহা, অভিযোগ নিয়ে থানায় গেলেন নারী

নাট-বল্টু খোলার মামলা তদন্ত করবে সিআইডি

মোবাইলে এক মেয়ের সঙ্গে কথা বলতেন ইমরান, ঝগড়াও হতো!

ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগ, বিশ্ববিদ্যালয়ে প্রবেশ নিষেধ শিক্ষকের

ঢাবির ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ