বুধবার, ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

মায়ের মুখের হাসি থাকুক চির অমলিন

maডেস্ক রির্পোট : মা, প্রতিটি মানুষের কাছেই অনেক মধুর একটি শব্দ। অবর্ণনীয় কষ্টের মাধ্যমে ১০ মাস ১০ দিন সন্তানকে গর্ভে ধারণ করেন মা। এরপর জন্ম দেয়ার পর থেকে আমৃত্যু সন্তানকে যত্নে বুকে আগলে রাখেন মমতাময়ী মা। তাই সন্তানের কাছেও তার সবচেয়ে প্রিয় মানুষ মা। সব সন্তানেরই চাওয়া তার মায়ের মুখের হাসি যেন থাকে চির অমলিন। আজ বিশ্ব মা দিবস। মায়ের জন্য ভালবাসা দিবসকেন্দ্রিক না হলেও, এ দিনটিতে মাকে না বলা অনুভূতিগুলো মুখে বলে কিংবা উপহারের মাধ্যমে জানিয়ে দেয়া যায় বেশ সহজে। মায়ের প্রতি আমাদের শোবিজ অঙ্গনের কয়েকজন তারকার ভালবাসার অনুভূতিটা কি রকম- আজকে মা দিবসের এ বিশেষ আয়োজনে সেটাই জানা যাক তাদের জবানিতে

কুমার বিশ্বজিৎ

মা হলো পৃথিবীর মধ্যে সবচেয়ে আপন। শুধু আমার জন্যই নয়, আমার মনে হয় প্রতিটি মানুষই মাকে সবচেয়ে আপন ভাবে। সেই ছোটবেলায় মায়ের হাত ধরে বেড়ে ওঠা, মায়ের সঙ্গে রাগ-অভিমান, হাসিকান্না- সবই আমার জীবনের সবচেয়ে মধুর স্মৃতি। কাকতালীয়ভাবে মাকে নিয়ে করা গানেই আমি জাতীয় পুরস্কার পেয়েছি। আর এ নিয়ে আমি গর্ববোধ করি। কারণ আমি আজকে যতদূর আসতে পেরেছি তার পেছনে মায়ের অবদানই বেশি। বিশ্ব মা দিবসে সব মায়ের প্রতি অনেক শ্রদ্ধা, ভালবাসা ও সালাম। আর প্রত্যাশা থাকবে বিশ্বের সব মায়ের মুখের হাসি যেন থাকে চির অমলিন।

মৌসুমী 

আমি মাঝেমধ্যে মা-সন্তানের বিষয়টি দেখে অবাক হই। কারণ এখন আমার ছেলে স্বাধীন আর মেয়ে ফাইজা আমার সঙ্গে যা যা করছে, ছোটবেলায় মায়ের সঙ্গে সন্তান হিসেবে আমি ঠিক তাই করেছি। সারাদিন কাজ শেষে ঘরে ফিরলেই আমার সন্তানরা আমাকে জড়িয়ে ধরে। খুলনায় থাকাকালে দুপুরে ঘুমালে মা পাশের বাড়ির খালাদের সঙ্গে গল্প করতে যেতেন। আর আমি ঘুম থেকে ওঠে মাকে না দেখে অস্থির হয়ে যেতাম। মা যখন ঘরে ফিরতেন তখন আনন্দে আমি মাকে জড়িয়ে ধরে বুকে মাথা গুঁজে রাখতাম। তারকা হওয়ার আগে মায়ের সঙ্গেই আমার বেশি সময় কেটেছে। 

রিয়াজ

পৃথিবীতে এখনও আমার সবচেয়ে প্রিয় মানুষটি হচ্ছে মা। এ মানুষটির জন্যই আজ আমার এ অবস্থান। ছোটবেলা যেমন শাসন করেছেন, তেমনি মানুষের মতো মানুষ করার ক্ষেত্রেও তার অবদান অনেক। এখনও আমার মা কোন কারণে কষ্ট পেলে খুব খারাপ লাগে। মা এমন একজন মানুষ, যাকে ছাড়া নিজের অস্তিত্ব কল্পনা করা যায় না। মা একবার অসুস্থতার জন্য প্রায় এক সপ্তাহ হাসপাতালে ছিলেন। এ কয়েক দিন আমার কীভাবে যে কেটেছে তা বলে বোঝাতে পারব না। মায়ের অসুখ হলে আমিও অসুস্থ হয়ে যাই। ভীষণ টেনশনে থাকি। আমার জীবনে মায়ের চেয়ে কেউ আপন নেই। 

শাকিব খান 

‘মাগো মা, ওগো মা’, ‘মা আমার চোখের মণি’, ‘মায়ের মতো আপন কেহ নাই’ ইত্যাদি বিভিন্ন গানের বিশালতার চেয়েও আমি আমার মাকে বেশি ভালবাসি। আর তার চেয়েও বড় সত্য হলো আমার মা আমাকে তার চেয়েও অনেক গুণ বেশি ভালবাসেন। মায়ের ভালবাসা আসলে এমনই। এ ভালবাসার বিশালতা মাপা যায় না, শুধু অনুভব করা যায়। আমি যখন মিডিয়ায় কাজ শুরু করি, তখন আমার চালচুলো কিছুই ছিল না। নিম্নমধ্যবিত্ত পরিবারের সদস্য হওয়ায় মায়ের অনেক আশা ও স্বপ্ন ছিল। তখন ঘুরে বেড়াতাম, চিন্তা করতাম মায়ের স্বপ্ন পূরণ করা কি সম্ভব হবে? আজ মায়ের সেই স্বপ্ন পূরণ করার ক্ষমতা দিয়েছেন উপরওয়ালা। তাই মা যা চান আমি তা-ই করার চেষ্টা করি। আর প্রতিদিন ঘর থেকে বের হওয়ার আগে মায়ের দোয়া নিয়েই বের হই।

আগুন

‘মধুর আমার মায়ের হাসি’ গানটি আমার খুব প্রিয়। মন খারাপ হলেই গানটি শুনি। কারণ, এ গানের সঙ্গে আমার মায়ের অনেক মিল আছে। আমার মা হাসিখুশি ছিলেন। আমরা সব ভাইবোন মিলে তাকে অনেক জ্বালাতাম। কিন্তু কখনও তার মুখে বিরক্তি বা ক্লান্তির ছাপ দেখিনি। মায়ের মৃত্যুর পর থেকে আজ পর্যন্ত প্রতিটি দিনই কেমন যেন শূন্য লাগে। অনেক মিস করি সব সময়। মায়ের সঙ্গে আমার পুরনো স্মৃতিগুলো মনে করতে অনেক ভাল লাগে। মা এমন একজন মানুষ যাকে ছাড়া নিজের অস্তিত্ব কল্পনা করা যায় না। যাদের মা নেই তারাই জানেন মায়ের শূন্যতা কত বড়। এ শূন্যতা কখনও পূরণ হওয়ার নয়। 

বিপ্লব

আমি একটি বিষয় বিশ্বাস করি, মায়ের দোয়া ছাড়া জীবনে ভাল ও বড় কিছু করা সম্ভব নয়। যার ওপর মায়ের দোয়া আছে সে সর্বোচ্চ স্থান পর্যন্ত যেতে পারবে। মায়ের জন্যই আমি আজকের বিপ্লব হতে পেরেছি। আমি মনে করি মা আমাদের জন্য যা করেন তার শিকিভাগও আমরা করতে পারি না। বরং এখন তো মাকে বৃদ্ধাশ্রমে পাঠানোর ঘটনা অহরহই ঘটছে। পৃথিবীতে সব মায়ের প্রতি ভালবাসা ও শ্রদ্ধা রেখেই আমরা গত বছর ‘বৃদ্ধাশ্রমকে না বলো’ শীর্ষক গানটি করেছিলাম। যে মা আমাদের সারাজীবন অক্লান্ত পরিশ্রম ও কষ্ট করে বড় করেন, তারাই বৃদ্ধ হলে আমরা বোঝা মনে করে বৃদ্ধাশ্রমে পাঠাই। আমাদের এ বিষয়ে সচেতন ও সোচ্চার হতে হবে। 

রিয়া 

মা সঙ্গে থাকলে আমি যেন একদম চিন্তামুক্ত থাকি। কোন কিছু নিয়েই আমার ভাবতে হয় না। ছায়ার মতো মনে হয়। এটা আমার ছোটবেলা থেকেই মনে হতো। আমি আমার মাকে ছাড়া এক মুহূর্তও চলতে পারি না। আমি এখনও অনেক কাজের সিদ্ধান্ত নেয়ার আগে মায়ের সঙ্গে আলোচনা করে নিই। মায়ের মমত্ববোধের সঙ্গে আসলে কোন কিছুর তুলনা চলে না। আমি প্রতিটি মুহূর্তে আমার মাকেই সবচেয়ে বেশি অনুভব করি। আমার মা আমার অহঙ্কার।

রিচি সোলায়মান

ছোটবেলায় মায়ের কোলেই বেশি ঘুমিয়েছি। প্রায়ই রাতে মায়ের কোলে ঘুমানোর বায়না ধরতাম। এখনও ঘুমাতে গেলে শৈশবের সেই দিনগুলো খুব মনে পড়ে। মা হওয়ার পর আসলে মায়ের মমত্ববোধটা বেশি করে অনুভব করি। সারাদিন কাজ শেষে ঘরে ফিরলে সন্তানের মুখটা দেখে হৃদয় জুড়িয়ে যায়। ঠিক আমার মায়ের অনুভূতিও ছিল আমাকে নিয়ে এমনই। মাকেই আমি সবচেয়ে বেশি ভালবাসি।

চঞ্চল চৌধুরী

পৃথিবীতে মায়ের চেয়ে কেউ আপন নেই। কারণ ১০ মাস ১০ দিন সন্তানকে নিদারুণ কষ্টে গর্ভে ধারণ করেন মা। কিন্তু সন্তানের মুখ দেখার পরই সেই কষ্ট ভুলে যান তিনি। নিজের সারা জীবনটা বিলিয়ে দেন সন্তানকে মানুষের মতো মানুষ করার পেছনে। আমাদের জীবনের সময় খুব কম। তাই এ সময়টাতে আমরা প্রত্যেকে যদি আমাদের মায়ের প্রতি যথাযথ দায়িত্ব পালন না করি তাহলে তার কষ্ট পাওয়াটাই স্বাভাবিক। আমি আমার মাকে অনেক ভালবাসি। আমার পৃথিবীজুড়ে শুধুই আমার মা। আমি যে বড় হয়েছি মা এটা স্বীকার করতে চান না। সব সময় আমাকে শিশুই ভাবেন। পৃথিবীর সব মায়ের জয় হোক। 

ফারহানা মিলি

আমার ক্যারিয়ারের শুরু থেকেই আমি আমার মাকে পাশে পেয়েছি। যে কোন কাজে যখন আমি মনোযোগ দিতে পারতাম না তখন আম্মুর দিকে তাকালেই আমার ভেতর কেমন যেন এক ধরনের সাহস কাজ করতো। আমি কাজের ভেতর তখন খুব সহজেই ডুবে যেতে পারতাম। আজকে মিডিয়াতে আমার যে অবস্থান তার পেছনে সবচেয়ে বড় অবদান আমার মায়ের। কারণ তার উৎসাহ না পেলে আমি সামনের দিকে এগিয়ে যেতে পারতাম না।

 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় কোরবানীর হাটে জন্য প্রস্তুত খামারিরা,শেষ সময়ে পরিচর্যায় ব্যস্ত

নতুন নোট বাজারে আসছে বুধবার

শিগগিরই ৫-১২ বছরের শিশুদের করোনার টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

এক দিনে রেকর্ড ডেঙ্গু রোগী শনাক্ত

বিষাক্ত হলুদ ধোঁয়ায় ঢেকে গেল জাহাজ! মুহূর্তে ১২ জনের মৃত্যু

বিয়ের আসরে কনের পা ছুয়ে প্রণাম বরের!

বিশ্বের সব স্বৈরাচারকে টেক্কা দিয়েছে আওয়ামী সরকার : ফখরুল

আসছে ‘ডিজিজ এক্স’! অজানা রোগের মহামারীর শঙ্কা বিজ্ঞানীদের

রেসলিংয়ের মঞ্চে আরব নারী!

শ্রীলঙ্কায় এবার পেট্রল বিক্রি বন্ধ

পদ্মা সেতুর টোল প্লাজার বেরিয়ারে বাসের ধাক্কা

গাড়ি আমদানিতে চট্টগ্রাম বন্দরকে পেছনে ফেলল মোংলা‍