বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শান্তির ঘুম পেতে যে কাজটি করবেন

seeping_51962ডেস্ক রিপোর্ট : এই গরমে জনজীবন বলতে গেলে বিপর্যস্ত। গত কয়েকদিনের গরম আমাদের দেশের আগের সব রেকর্ড ভেঙে ফেলেছে। গরমে সবচেয়ে বেশি যন্ত্রণা হয় রাতের বেলা। সবার এয়ার কন্ডিশন কেনার সামর্থ্য নেই। আমাদের দেশে মধ্যবিত্ত এবং নিম্নবিত্তের সংখ্যাই বেশি। সারাদিন কাজের মধ্যে ব্যস্ত থাকার পর রাতে ঘুমানোর সময় গরমে ঘুম আসতে চায় না। বলতে গেলে এক প্রকার অশান্তির মধ্যেই কাটাতে হয় পুরো রাত। আর রাতে ঘুম না হওয়ার প্রভাব পড়ে পরের দিনের কাজের ওপর। সে কারণে রাতের ঘুম খুব জরুরী।
কিন্তু গরমে ঘুমানোর অসুবিধা কিভাবে দূর করবেন? এই সমস্যার সমাধান রয়েছে।  ঘুমাতে যাওয়ার আগে সহজ কিছু কাজ আপনাকে দিতে পারে সুখনিদ্রা।
 
 
 
কাজ-১
 
রাতে ঘুমাতে যাওয়ার আগে গোসল করুন। আমাদের দেহের তাপমাত্রা সাধারণের তুলনায় কমে গেলে ঘুমাতে সুবিধা হয়। ঘুম গভীর হয়। গোসল করতে না পারলে পায়ের পাতা ভিজিয়ে ঘুমুতে যান। স্বস্তির ঘুম দিতে পারবেন।

কাজ-২

একটি ভারী পশমি কাপড় নিন। এটি পানিতে ভিজিয়ে ঘুমাতে যাওয়ার ১ ঘণ্টা আগে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। ঘুমুতে যাওয়ার সময় কাপড়টি ফ্রিজ থেকে বের করে নিয়ে কপালে রেখে শুয়ে পড়ুন। দেখবেন দ্রুত এবং শান্তির একটি ঘুম দিতে পারছেন।
 
কাজ-৩
 
গরমের সময় অনেকেই জানালা খোলা রেখে ঘুমান। এতে কিছুটা হলেও স্বস্তি পান অনেকে। একটি কাজ করতে পারেন। একটি ভারী কাপড় ভিজিয়ে জানালায় ঝুলিয়ে রাখতে পারেন। এতে করে ঘরে বাইরের বাতাস প্রবেশের সময় ভেজা কাপড়ের জন্য ঠাণ্ডা বাতাস ঘরের ভেতরে পাবেন। এতে ঘুম ভালো হবে।
 
কাজ-৪
 
রাতে ঘুমুতে যাওয়ার আগে ঘরের কোণে এক বালতি ঠাণ্ডা পানি রেখে ঘুমুতে যান। ফ্যানের বাতাস এবং গরমের কারণে বালতি থেকে পানি বাষ্পে পরিণত হবে। এতে ঘরের তাপমাত্রা কমে যাবে। তাপমাত্রা কমে গেলে ঘুম ভালো হবে। চাইলে ঘুমুতে যাওয়ার আগে ঘরের মেঝেতে ভালো করে পানি স্প্রে করতে পারেন। এতেও ঘরের তাপমাত্রা কমবে।

এ জাতীয় আরও খবর

‘দুর্গতিনাশিনী’ দেবীকে সাড়ম্বরে বিদায়

এখানে মেজরিটি, মাইনরিটির কোনো স্থান নেই: রাষ্ট্রপতি

বাংলাদেশি শান্তিরক্ষী নিহতের তদন্ত চান জাতিসংঘ মহাসচিব

জাতীয় গ্রিড বিপর্যয় সরকারের ব্যর্থতা : ফখরুল

বিদ্যুৎ বিপর্যয়ে সরকারের গাফিলতি স্পষ্ট: গণতন্ত্র মঞ্চ

ওমরাহ ভিসার মেয়াদ বাড়াল সৌদি

ঢাকা মেডিকেলে গাঁজার চালান নিতে এসে ধরা

‘ধাক্কা দিলি ক্যান’ বলে ঝগড়া বাধিয়ে সর্বস্ব লুট করেন তারা

প্রত্যেক পাওয়ার প্ল্যান্টেই কিছু না কিছু ঘটেছে: তদন্ত কমিটির প্রধান

প্রেমিকাকে দেখতে ঢাকেশ্বরী মন্দিরে ভারতীয় তরুণ (ভিডিও)

এসআই পরিচয়ে গৃহবধূর নগ্ন ভিডিও ধারণ, ভয় দেখিয়ে ধর্ষণ!

মিনিকেট নামে কোনো চাল বিক্রি করা যাবে না : মন্ত্রিপরিষদ সচিব