শনিবার, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

৫ বছরে আইনি সহায়তা পেয়েছেন ৬৮ হাজার জন

২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত পাঁচ বছরে জাতীয় আইনগত সহায়তা প্রদান কেন্দ্রের মাধ্যমে ৬৭ হাজার ৯৩৭ জন আইনগত সুবিধা পেয়েছেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, এই কার্যক্রম শুরুর পাঁচ বছরের মধ্যে সুবিধাপ্রাপ্তদের সংখ্যা দ্বিগুণ হয়েছে।



আগামীকাল ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী এ কথা বলেন। আজ রোববার জাতীয় প্রেসক্লাবে আইন মন্ত্রণালয় এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।



সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর আইনগত সহায়তা দিবসের প্রতিপাদ্য ‘গরিবের মামলার ভার বহন করে সরকার’। দরিদ্র বিচারপ্রার্থীদের জন্য আইনি সেবার প্রতি ইঙ্গিত করে এই প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে।



আইনমন্ত্রী জানান, ২০০৯ সালে আর্থিকভাবে অসচ্ছল নয় হাজার ১৬০ জন আইনগত সুবিধা পেয়েছেন। ২০১০ সালে ১১ হাজার ২৬৬, ২০১১ সালে ১২ হাজার ৫৬৮, ২০১২ সালে ১৫ হাজার ৪৫০ এবং গত বছর ১৯ হাজার ৪৯৩ জন আইনি সহায়তা পেয়েছেন। এই পাঁচ বছরে মামলা নিষ্পত্তি হয়েছে ২৩ হাজার ৮৯৫টি। এ ছাড়া শ্রমিক আইন সহায়তা সেলের মাধ্যমে ৮২৯ জন শ্রমিক আইনি সহায়তা পেয়েছেন।



সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, আগামীকাল সারা দিন জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে র্যালি, সভা, সেমিনার, রক্তদান কর্মসূচি। এ ছাড়া পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র ও রেডিও-টিভিতে মুক্ত আলোচনা হবে।



সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক ও জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক সৈয়দ আমিনুল ইসলাম।

এ জাতীয় আরও খবর

বৈধভাবে বাংলাদেশে রেমিট্যান্স পাঠাতে খরচ বেশি, বাড়ছে হুন্ডি : বিশ্বব্যাংক

রাতে সমাবেশস্থল ঘুরে গেলেন মির্জা ফখরুল

২-০ গোলে হারিয়েও ঘানার সঙ্গে বিদায় উরুগুয়ের

পর্তুগালকে হারিয়ে রোনালদোদের সঙ্গে দ্বিতীয় রাউন্ডে কোরিয়া

বাংলাদেশের মানুষদের সমর্থনে গর্বিত আর্জেন্টিনা কোচ স্কালোনি

চিকা মারাকে কেন্দ্র করে চবি ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ চলছে

জাকিরের বিরচিত লড়াইয়ে ‘এ’ দলের ড্র

ঢাবিতে গণধোলাইয়ে আহত শিক্ষক হাসপাতালে

বিএনপি-নাগরিক ঐক্যের ৩১ জন গ্রেপ্তার

‘বাস বন্ধ হলে ধার-দেনা করে সংসার চালাতে হয়’

প্রধানমন্ত্রীর জনসভায় আওয়ামী লীগ সরকারি সুবিধা নিচ্ছে না : স্বপন

ভারত সিরিজে ওয়ানডে অধিনায়ক লিটন