বুধবার, ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

একসঙ্গে ৪০টি মোবাইল ফোন চার্জ!

M Chargeআপনার পকেটে বা ঘরে যেখানেই হোক না কেন যেসব যন্ত্রে চার্জ দেওয়ার প্রয়োজন হবে তাতে তারহীন উপায়ে স্বয়ংক্রিয় চার্জ হয়ে যাবে। প্রয়োজন হবে একটি নতুন চার্জিং যন্ত্রের। সম্প্রতি উদ্ভাবিত এই যন্ত্রের সাহায্যে একটি-দুটি নয়, একসঙ্গে ৪০টি মোবাইল ফোন চার্জ দেওয়া সম্ভব হবে। তবে ইলেকট্রনিক সামগ্রী চার্জ দেওয়ার ক্ষেত্রে তারযুক্ত চার্জার ব্যবহারের দিনে কি শেষ হয়ে যাচ্ছে? দক্ষিণ কোরিয়ার গবেষকেদের এই চার্জিং ব্যবস্থার উদ্ভাবন অন্তত তেমনই ইঙ্গিত দিচ্ছে। তাঁরা পরীক্ষামূলকভাবে তারহীন চার্জিং ব্যবস্থা উদ্ভাবন করার দাবি করেছেন। গবেষকদের বরাতে আজ বুধবার ডেইলি মেইলে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তারহীন এই চার্জিং ব্যবস্থার নাম দেওয়া হয়েছে ‘ডিপোল কয়েল রিজোনেন্ট সিস্টেম’—ডিসিআরএস। এই প্রযুক্তি আবিষ্কার করেছেন কোরিয়া অ্যাডভান্সড ইনস্টিটিউট অব সাইন্স অব টেকনোলজির (কেএআইএসটি) গবেষকেরা।

ডিসিআরএস প্রযুক্তি পাঁচ মিটার দূরত্বের মধ্যে মুঠোফোনসহ যেকোনো ইলেকট্রনিক যন্ত্র তারের সংযোগ ছাড়াই চার্জ দিতে পারে। একসঙ্গে প্রায় ৪০টি মুঠোফোন চার্জ দিতে পারে এই প্রযুক্তি। এটি এতই শক্তিশালী যে, তা টেলিভিশনের শক্তির উত্স হিসেবেও কাজ করতে পারে।

তারহীন চার্জার নিয়ে এর আগেও কাজ হয়েছে। কিন্তু এখন পর্যন্ত আবিষ্কৃত পদ্ধতিগুলোর মধ্যে ডিসিআরএস সবচেয়ে শক্তিশালী বলে দাবি করেছেন কেএআইএসটি এর গবেষকেরা।

বিদ্যমান তারহীন চার্জার ব্যবস্থায় মুঠোফোন একটি চার্জিং প্যাডে রাখতে হয়। এরপর তা চার্জ হয়। কিন্তু ডিসিআরএস প্রযুক্তিতে এ ধরনের প্যাডে মুঠোফোন রাখতে হবে না। ব্যাগে বা পকেটে থাকা অবস্থায়ই তা চার্জ হবে। তবে এক্ষেত্রে দূরত্ব পাঁচ মিটারের মধ্যে থাকতে হবে ।

কেএআইএসটি এর গবেষকেরা বলছেন, ক্যাফে, অফিস বা বাসায় ডিসিআরএস প্রযুক্তি ব্যবহার করা যাবে। প্রযুক্তিটি বাণিজ্যিকভাবে উত্পাদনের প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে তা বেশ ব্যয়বহুল।