মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বদলে যাচ্ছে নকিয়ার নাম!

নকিয়ার একটি যুগের অবসান হতে চলেছে। সুপরিচিত নকিয়ার মোবাইল বিভাগটির নাম পরিবর্তনের মধ্য দিয়েই শেষ হচ্ছে নকিয়ার এই পথ চলা। নকিয়ার মোবাইল বিভাগটির নাম পরিবর্তন করে মাইক্রোসফট মোবাইল নাম দেবে মাইক্রোসফট কর্তৃপক্ষ। এপ্রিলের শেষ নাগাদ নকিয়ার মোবাইল বিভাগটি কিনে নেওয়ার প্রক্রিয়া সম্পন্ন করছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট এক খবরে এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি ফিনল্যান্ড নকিয়া ও মাইক্রোসফটের চুক্তি সম্পর্কিত থেকে একটি চিঠি অনলাইনে ফাঁস হয়েছে। এই চিঠির তথ্য অনুযায়ী, নকিয়া করপোরেশনকে মাইক্রোসফট নতুন নাম দিচ্ছে আর সেই নতুন নাম হচ্ছে মাইক্রোসফট মোবাইল করপোরেশন। এই চিঠিতে আরও দাবি করা হয়েছে, শিগগিরই মাইক্রোসফট ও নকিয়ার চুক্তি সম্পন্ন হবে। অবশ্য মার্চ মাসেই মাইক্রোসফট ও নকিয়া কর্তৃপক্ষ এপ্রিল মাসের মধ্যে চুক্তির কার্যক্রম সম্পন্ন করার কথা প্রকাশ করেছিল।ফাঁস হওয়া চিঠির অংশ

নকিয়া কী আর থাকছে না? এই প্রশ্নটি মনে জাগা স্বাভাবিক। মার্কিন বাজার-বিশ্লেষকেরা জানিয়েছেন, মাইক্রোসফটের কাছে নকিয়া বিক্রি হয়ে যাওয়ার অর্থ নকিয়া নামটি একেবারেই মুছে যাওয়া বা নকিয়া নিশ্চিহ্ন হয়ে যাওয়া নয়। এর অর্থ হচ্ছে এখন মানুষ যে নকিয়াকে জানে সে পরিচয় শেষ হয়ে যাওয়া। মাইক্রোসফট কেবল নকিয়ার মোবাইল ফোন বিভাগটি কিনেছে যার মধ্যে রয়েছে নকিয়ার ফিচার ফোন নির্মাতা দলটিও। তবে নেটওয়ার্ক যন্ত্রাংশের ব্যবসা ও হেয়ার ম্যাপসের ব্যবসা বিক্রি করেনি নকিয়া কর্তৃপক্ষ। এ ছাড়াও নকিয়া ব্র্যান্ড নামটি ব্যবহার করার অধিকার রয়েছে বর্তমান নকিয়া কর্তৃপক্ষের। ৭২০ কোটি মার্কিন ডলারের চুক্তিতে এক দশকের জন্য নকিয়া ব্র্যান্ড নামটি ব্যবহার করার অনুমতি পেয়েছে মাইক্রোসফটও। এ ছাড়াও লুমিয়া ও আশা ব্র্যান্ডটিও ব্যবহার করতে পারবে মাইক্রোসফট।বাজার-বিশ্লেষকেরা জানিয়েছেন, নকিয়ার নাম মাইক্রোসফট মোবাইল হয়ে গেলেও ব্যবসায়িক অংশীদার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক একইরকম রাখবে মাইক্রোসফট।

নকিয়াকে কিনে নেওয়ার শর্ত হিসেবে, নকিয়ার সব অধিকার ও সুবিধার পাশাপাশি এর পণ্য ও সেবার ক্ষেত্রে মাইক্রোসফট দায়বদ্ধ থাকবে।

এ জাতীয় আরও খবর

রোহিঙ্গাদের জন্য ৬৯ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে জাপান

আফগানিস্তানে দুই হাজার মানুষের সামনে মৃত্যুদণ্ড কার্যকর

ওষুধ ও হার্টের রিংয়ের দাম কমাতেই হবে : স্বাস্থ্যমন্ত্রী

বুধবার ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

সংরক্ষিত আসনের এমপিদের গেজেট প্রকাশ

দুর্ঘটনায় প্রাণ হারালেন জনপ্রিয় অভিনেত্রীসহ ৯ জন

ভারতীয় বিমানবাহিনী প্রধানের সঙ্গে সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের সৌজন্য সাক্ষাৎ

গ্রামের মেধাবীদের জন্য বিশ্বমানের শিক্ষার পরিবেশ তৈরি হবে : পলক

ওবায়দুল কাদের বিএনপির বিকল্প স্থায়ী কমিটির সদস্য: রিজভী

বিদ্যুতে ব্যবহৃত গ্যাসের দাম বাড়ল ৭৫ পয়সা

‘পুলিশ জনগণের বন্ধু’ এটি প্রতিষ্ঠিত সত্য: প্রধানমন্ত্রী

পঙ্কজ উদাসকে কোনো দিন গোমড়া মুখে দেখিনি: রুনা লায়লা