শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৈশাখের চাহিদা মেটাতে মিয়ানমারের ইলিশ

elishবাঙালির সংস্কৃতিতে পহেলা বৈশাখের উৎসবে পান্থা ইলিশ থাকবে না এটা এখন কল্পনাও করা যায় না। তাই তো দেশের সর্বত্রই এখন ইলিশের প্রচুর চাহিদা। শেষ সময়ে ইলিশের বাজার মূল্য কয়েক গুন বাড়লেও ক্রয় বিক্রিতে কোনো ভাটাই পড়েনি।
বিভিন্ন নদ নদীর ইলিশের মধ্যে চাঁদপুরের পদ্মা-মেঘনার সুস্বাদু ইলিশের খ্যাতি তো সর্বত্র। কিন্তু সারা দেশের চাহিদা মেটানো তো দূরে থাক ইলিশের রাজধানী খ্যাত চাঁদপুরের মানুষের চাহিদা মেটানোর জন্যেই নেই পর্যাপ্ত ইলিশ। তাই ইলিশের দেশে এখন ইলিশ আমদানি হচ্ছে।চাঁদপুর ও চট্টগ্রামের বেশ কয়েকজন ব্যবসায়ী মিয়ানমার থেকে এবার ইলিশ আমদানি করেছেন। শুধু বৈশাখের জন্যে চাঁদপুরের এক ব্যবাসায়ী আমদানি করেছেন ৬ হাজার ৮০০ কেজি ইলিশ। আর পহেলা বৈশাখ উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে এসব ইলিশ বিক্রি হচ্ছে চাঁদপুরর সুস্বাদু ইলিশ বলে।

এমন কি চাঁদপুরের হাট বাজার ছেয়ে গেছে আমদানি করা এসব ইলিশে। আর সাধারন ক্রেতারা না বুঝে এসব ইলিশ ক্রয় করে হচ্ছেন প্রতারিত।
চাঁদপুরের ইলিশের বাজারে আগুন লেগেছে পহেলা বৈশাখের এক সপ্তাহ আগেই। ইলিশের পাইকারী বাজারগুলোতে পদ্মা মেঘনার তাজা প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে তিন থেকে সাড়ে তিন হাজার টাকা দরে। অর্থাৎ এক কেজি কিংবা তার চেয়ে একটু বড় আকৃতির একটি ইলিশ কিনতে গুনতে সাড়ে তিন থেকে চার হাজার টাকা।
আর এক কেজির চেয়ে ছোট ৭৫০ গ্রাম থেকে ৮৫০শ গ্রাম সাইজের প্রতিটি ইলিশ বিক্রি হচ্ছে ১৫০০ থেকে ১৮০০ টাকা দরে। আর আমদানি করা মিয়ানমার কিংবা কোল্ডস্টোরেজে রাখা ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার ২০০ টাকা থেকে দুই হাজার টাকা দরে এ নিয়ে চাঁদপুরের মানুষের ক্ষোভের অন্ত নেই। চাঁদপুর শহরের বড় মাছের বাজার বিপনীবাগে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন খোকা নামের ক্রেতা। 

তিনি বলেন, প্রতি বছর পহেলা বৈশাখের আগে সিন্ডিকেট করে ইলিশের দাম বাড়ানো হয়। এখন আবার মিয়ানমারের ইলিশ আমদানি করে চাঁদপুরের ইলিশ বলে বিক্রি করা হচ্ছে। এসব ইলিশের নেই কোনো স্বাদ।  

চাঁদপুরের স্থানীয় সাংবাদিক শাহাদাত হোসেন শান্ত বলেন, চাঁদপুরের ইলিশের সুনাম সর্বত্র। দেশে বিদেশে চাঁদপুরের ইলিশের একটা ব্যান্ডিং নাম ও খ্যাতি রয়েছে। কিন্তু মিয়ানমারের ইলিশ চাঁদপুরের কথা বলে বিক্রি করাটা যেমন অপরাধ তেমন চাঁদপুরের ইলিশের খ্যাতি নষ্ট করা হচ্ছে।মাছ রপ্তানিকারক মেসার্স সেকান্তর এন্ড কোং এর পরিচালক মো. শবে বরাত বলেন, ‘মাছ আমদানি হচ্ছে এতে অসুবিধা নেই। কিন্তু বিক্রেতারা যে ক্রেতাদের সঙ্গে প্রতারনা করছে এতে তো আমাদের ব্যবসার সুনাম নষ্ট হচ্ছে। তিনি বলেন, মিয়ানমারের ইলিশ দেখতে একটু লম্বাটে, লালছে আর ঘোলা আকৃতির। আর চাঁদপুরের ইলিশ রিস্টপুষ্ট ও চেপটা, দেখতে রুপারমত ঝকঝকে। একদম তাজা মনে হবে।’ 

চাঁদপুরের আল মদিনা ফিস এন্ড কোং এর মালিক ইমরান হোসেন ফয়সাল জানান, সারা দেশে চাঁদপুরের পদ্মা মেঘনার বলে যে ইলিশ বিক্রি হচ্ছে তার বড় একটা অংশই হচ্ছে কোল্ড স্টোরেজে সংরক্ষণে রাখা পুরনো ইলিশ। সেই সঙ্গে মিয়ানমার থেকে আমদানি করে আনা ইলিশ তো রয়েছেই। তিনি বলেন সারা দেশেই এখন ইলিশের ব্যাপক চাহিদা। চাহিদা অনুযায়ী মাছ সরবরাহ করা যাচ্ছে না। 

এ বছর মিয়ানমার থেকে ইলিশ আমদানি করেছে চাঁদপুরে মেসার্স খন্দকার ফিস কোম্পানি। এ কোম্পানির মালিক মালেক খন্দকার জানান, আমার নিজস্ব কোল্ডস্টোরেজে ইলিশ মজুত আছে। এরা এ মৌসুমে মিয়ানমার থেকে অনেক ইলিশই আমদানি করেছি। কি পরিমান কিংবা কত টন ইলিশ আদমানি করেছেন এমন তথ্য তিনি জানাতে অপারগতা প্রকাশ করে তিনি বলেন, শুধু আমি নই, চট্টগ্রামের অনেক ব্যবসায়ী এ বছর মিয়ানমার থেকে ইলিশ আমদানি করেছেন। 

এ প্রতিষ্ঠানের ম্যানাজার খলিলুর রহমান জানান, বৈশাখ উপলক্ষে আমদানি করা হয়েছে ১৭শ মন। যা কেজির হিসাবে ৬ হাজার ৮০০ কেজি। 
জানা যায়, পহেলা বৈশাখ উপলক্ষে করে গেল এক মাসে বিপুল পরিমান ইলিশ মিয়ানমার থেকে বৈধ ও অবৈধভাবে দেশে আনা হয়েছে। 

দেশের অন্যতম একজন ইলিশ গভেষক ড. আনিসুর রহমান বলেছেন, দেশের নদীর ইলিশের চেয়ে মিয়ানমারের কিংবা দীর্ঘদিন কোল্ডস্টোরেজে রাখা ইলিশের স্বাদ হবে দেশি ইলিশের চেয়ে অনেকটা কম। আমদানি করা ইলিশকে দেশিয় ইলিশ বলে বাজারে বিক্রি করার বিষয়ে তিনি বিস্ময় প্রকাশ করেছেন।

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক