শনিবার, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এশিয়ার প্রভাবশালীদের তালিকায়

qsxএশিয়ার প্রভাবশালী নেতাদের তালিকায় রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রোববার এশিয়ান অ্যাওয়ার্ডস লিমিটেড কর্তৃক প্রকাশিত ‘১০০ মোস্ট ইনফ্লুয়েন্সিয়াল এশিয়ান পিপল অব ২০১৪’ শীর্ষক তালিকায় শেখ হাসিনাকে ২২তম প্রভাবশালী এশিয়ান হিসেবে দেখানো হয়।
গত বছর ২১তম অবস্থানে ছিলেন তিনি। শেখ হাসিনাকে তার গত বছরের আসন থেকে সরিয়ে ২১তম স্থান দখল করেছেন ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি।
সমাজের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের বিচারে প্রকাশিত এ তালিকার শীর্ষে রয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।
রাজনীতি, ব্যবসা, অর্থনীতি, বিনোদন, ক্রীড়া এবং ধর্ম/দর্শন- এই ছয়টি বিভাগে গতবছর থেকে প্রভাবশালী এশিয়ানদের এই তালিকা প্রকাশ করছে এশিয়ান অ্যাওয়ার্ডস।
ব্যবসায়ী পল সাগু যুক্তরাজ্যভিত্তিক এই অ্যাওয়ার্ডস প্রতিষ্ঠা করেন। ২০১০ সাল থেকে এশিয়ানদের এ সম্মাননা প্রদান করা হচ্ছে।
প্রকাশিত তালিকার দ্বিতীয় স্থানে আছেন ভারতের কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। এরপরেই চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং। তালিকার চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থানে আছেন যথাক্রমে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদি, কংগ্রেস ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী ও ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং।
শীর্ষ সপ্তম ব্যক্তি হিসেবে তালিকায় আছেন হংকংয়ের ধনকুবের স্যার লি কা শিং। অষ্টম প্রভাবশালী এশিয়ান জাতিসংঘ মহাসচিব বান কি মুন। তালিকার নবম ও দশম প্রভাবশালী এশিয়ান হলেন যথাক্রমে জাপানি প্রধানমন্ত্রী শিনঝো অ্যাবে এবং দক্ষিণ কোরিয়ান প্রধানমন্ত্রী পার্ক জুন হাই।
ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জি আছেন তালিকার ১৯তম স্থানে। আর তালিকার ১১তম স্থানে রয়েছেন পাকিস্তানের সাবেক সেনাপ্রধান আশফাক কায়ানি।
শ্রীলঙ্কান প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে আছেন তালিকার ৩৪তম স্থানে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আছেন ৪২তম স্থানে।
ভারতের সমাজকর্মী আন্না হাজারে তালিকার ৪৬তম স্থানে। বলিউডি চলচ্চিত্রের শাহেনশাহ অমিতাভ বচ্চন আছেন ৬৩তম স্থানে। দেশটির দক্ষিণী চলচ্চিত্রের রাজা রজনীকান্ত ৬৬তম প্রভাবশালী এশিয়ান। পারফেকশনিস্ট আমির খান হলেন ৬৮তম প্রভাবশালী এশিয়ান। তালিকায় ক্রিকেটের বিস্ময়বালক শচীন টেন্ডুলকারের অবস্থান ৭৬তম। গ্লামারগার্ল ঐশ্বরিয়া রায় রয়েছেন ৮৪তম স্থানে। ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি রয়েছেন ৯৯তম স্থানে।

এ জাতীয় আরও খবর

প্রধানমন্ত্রীকে আবারও জয়যুক্ত করতে মানুষ উদগ্রীব : স্বরাষ্ট্রমন্ত্রী

গোটা জাতি শেখ হাসিনাকে স্যালুট করে: ওবায়দুল কাদের

ঈদের চেয়ে বেশি আনন্দ হচ্ছে: তথ্যমন্ত্রী

পদ্মা সেতু আমাদের অহঙ্কার, সক্ষমতা-মর্যাদার প্রতীক: প্রধানমন্ত্রী

বাংলাদেশের উন্নয়ন যাত্রায় পদ্মা সেতু দৃষ্টান্ত : পা‌কিস্তান

অবশেষে বন্দুক নিয়ন্ত্রণ বিল পাস করল যুক্তরাষ্ট্র

পদ্মা সেতু এলাকায় সাজ সাজ রব

করোনায় মৃত্যুশূন্য দিনে কমল শনাক্তের হার

১৪ দিন পর বাসায় ফিরলেন খালেদা জিয়া

পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে কোনো শঙ্কা নেই : স্বরাষ্ট্রমন্ত্রী

মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা

বন্যায় দেশে মৃতের সংখ্যা বেড়ে ৭৩