বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর ৯৪তম জন্মদিন আজ

image_62408.imagesবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস আজ। ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় শেখ পরিবারে জন্ম নেয়া শিশুটি একদিন হয়ে উঠেছিলেন স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা ও স্থপতি। আজন্ম সংগ্রামী এ নেতা সময়ের পরিক্রমায় হয়ে ওঠেন একটি জাতির সর্বকালের শ্রেষ্ঠ সন্তান। তার সাহসী, আপসহীন নেতৃত্ব ও বীরত্বপূর্ণ সংগ্রামে অনুপ্রাণিত হয়ে জেগে ওঠে নির্যাতিত, নিপীড়িত পরাধীন বাঙালি জাতি। দেশের মানুষকে স্বাধীনতা ও মুক্তির অদম্য সপৃহায় তিনি ঐক্যের সুতোয় ঐক্যবদ্ধ করেছিলেন জাতিকে। দিয়েছিলেন মরণপণ লড়াইয়ের মূলমন্ত্র। তার নেতৃত্বেই দীর্ঘ নয় মাস লড়াইয়ের পর আমরা পেয়েছি একটি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। দিবসটি উপলক্ষে সরকারিভাবে নানা কর্মসূচি পালন করা হবে। আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পালন করা হবে বিস্তারিত কর্মসূচি। জাতীয় শিশু দিবস উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে তার স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার লক্ষ্যে কাজ করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। 


স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে আন্দোলন-সংগ্রাম, নির্যাতিত জনতার অধিকার আদায় ও জাতীয় মুক্তির আন্দোলনে নেতৃত্ব দেয়ার ক্ষেত্রে যে ক’জন নন্দিত নায়ক হিসেবে স্বীকৃতি পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাদের প্রথম সারির একজন। ১৯৪৭ সালে বৃটিশ শাসন থেকে স্বাধীনতা লাভের পর বঙ্গবন্ধু বুঝতে পেরেছিলেন বাঙালিরা আসলে প্রকৃত স্বাধীনতা পায়নি। এ উপলব্ধি থেকে ১৯৪৭ সালে কলকাতা থেকে দেশে ফিরে তিনি সহকর্মীদের নিয়ে ছাত্রলীগ গঠন করেন। লক্ষ্য ছিল অধিকারহারা বাঙালিকে রাজনৈতিকভাবে সংগঠিত করা। ১৯৪৯ সালের ২৩শে জুন মওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর নেতৃত্বে আওয়ামী মুসলিম লীগ গঠন করেন তিনি। এটাই ছিল তৎকালীন ক্ষমতাসীন মুসলিম লীগ সরকারের বিরুদ্ধে পাকিস্তানের একমাত্র বিরোধী দল। তরুণ শেখ মুজিবুর রহমান নবগঠিত আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক হন। ১৯৬৯ সালের ঐতিহাসিক গণ-অভ্যুত্থানের মধ্য দিয়ে ছাত্র-জনতা তাকে ‘বঙ্গবন্ধু’ উপাধি দেয়। এরপর তিনি বাঙালি জাতির অবিসংবাদিত নেতার ভূমিকায় অবতীর্ণ হন। ১৯৭০-এর নির্বাচনে বাংলাদেশের মানুষ বঙ্গবন্ধুর ছয় দফার প্রতি অকুণ্ঠ সমর্থন জানায়। তবে পাকিস্তানি শাসকরা বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালির এ নির্বাচনের বিপুল জয় মেনে নেয়নি। বঙ্গবন্ধু নানা ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে প্রথমে স্বাধিকার আন্দোলন ও চূড়ান্ত পর্বে স্বাধীনতার আন্দোলনে নেতৃত্ব দেন। ১৯৭১ সালের ৭ই মার্চ তিনি তৎকালীন রেসকোর্স ময়দানে বজ্রকণ্ঠে ঘোষণা করেন ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ এরপর বঙ্গবন্ধুকে তার ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বাসভবন থেকে গ্রেপ্তার করে পাকিস্তানের কারাগারে নিয়ে যাওয়া হয়। স্বাধীনতার ঘোষণা ও বিদ্রোহের অপরাধে সেখানে তার গোপন বিচার হয়। দীর্ঘ নয় মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বীর বাঙালি ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বিজয় ছিনিয়ে আনে। বিশ্ব জনমতের চাপে পাকিস্তান সরকার বঙ্গবন্ধুকে দেশে ফিরিয়ে দিতে বাধ্য হয়। পাকিস্তান থেকে লন্ডন হয়ে দেশে ফেরেন বাঙালির প্রিয় এ নেতা। ১৯৭২ সালের ১০ই জানুয়ারি স্বদেশভূমিতে ফিরে এসে যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠন ও পুনর্বাসনের পাশাপাশি রাষ্ট্র পরিচালনায় আত্মনিয়োগ করেন তিনি। স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার প্রতিষ্ঠিত স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশে মাত্র সাড়ে ৩ বছর বেঁচেছিলেন। ঘাতকরা ১৯৭৫ সালের ১৫ই আগস্ট তাকে নির্মমভাবে সপরিবারে হত্যা করে। স্বাধীনতা, গণতন্ত্র ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় অবিস্মরণীয় ভূমিকার জন্য তিনি জুলিও কুরি পদকে ভূষিত হন। 


যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের লক্ষ্যে আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনগুলো বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৬টা ৩০ মিনিটে দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং সকাল ৭টা ৩০ মিনিটে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ। দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির একটি প্রতিনিধি দল সকাল ১০টায় টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন। প্রধানমন্ত্রী মিলাদ ও দোয়া মাহফিলে অংশগ্রহণ করবেন। এ সময় শিশু সমাবেশে আলোচনা সভা, গ্রন্থমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।


আওয়ামী লীগের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে-১৮ই মার্চ বিকাল ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা। এতে প্রধান অতিথির ভাষণ দেবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় দলের কেন্দ্রীয় নেতা ও বুদ্ধিজীবীরা বক্তব্য রাখবেন। সারা দেশে জেলা ও উপজেলা সদরে দিবসটি উপলক্ষে শিশু সমাবেশ, র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সব শিক্ষাপ্রতিষ্ঠানে আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। জেলা ও উপজেলা সদরে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, জাতীয় গ্রন্থকেন্দ্র, ডিএফপি ও গণযোগাযোগ অধিদপ্তরের উদ্যোগে বঙ্গবন্ধুর জীবন ও মহান মুক্তিযুদ্ধভিত্তিক সপ্তাহব্যাপী পুস্তক ও ডকুমেন্টারি প্রদর্শনীর ব্যবস্থা নেয়া হয়েছে।


বিশ্বের অন্যান্য দেশে বাংলাদেশী দূতাবাসগুলোয় দিবসটি যথাযথ মর্যাদায় উদযাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ ছাড়া সব ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।


 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা