মঙ্গলবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সহিংসতা জাল ভোট ব্যালট ছিনতাই

15188_uতৃতীয় দফা উপজেলা নির্বাচনে ব্যাপক সংঘাত, গোলযোগ, বোমা হামলা, কেন্দ্র দখল, ব্যালট ছিনতাই, জাল ভোট প্রদান, পোলিং এজেন্ট বের করে দেয়াসহ নানা অনিয়মের ঘটনা ঘটেছে। নির্বাচনী সহিংসতায় শনিবার ভোটগ্রহণের দিন তিনজন নিহত ও দুই শতাধিক ব্যক্তি আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ৮ জেলার ১৩ উপজেলার অন্তত ২৬টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। অর্ধশতাধিক ভোট কেন্দ্র সাময়িক স্থগিত করে পুনরায় ভোট নেয়া হয়। আজ ৬ উপজেলায় হরতালের ডাক দেয়া হয়েছে। বেশির ভাগ উপজেলায় ভোট কেন্দ্র ও ভোটারদের ওপর প্রভাব বিস্তারের চেষ্টা চালিয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও সমর্থকরা। এ ঘটনায় ৪২ প্রার্থী নির্বাচন বর্জন করেছেন। অনিয়মের খবর সংগ্রহে যাওয়া সাংবাদিকদের ওপরও হামলার ঘটনা ঘটে। অনেক উপজেলায় নির্বাচন কর্মকর্তা ও আইনশৃংখলা বাহিনীর সদস্যদের নির্বাচনী অনিয়মের সঙ্গে জড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে।


ভোটগ্রহণের সময় বেশ কয়েকটি উপজেলায় নির্বাচন কর্মকর্তাদের মারধর করা হয়েছে। এসব স্থানে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা নিষ্ক্রিয় ছিলেন বলে অভিযোগ করেছেন নির্বাচন কর্মকর্তারা। কেন্দ্র দখল করে জাল ভোট দিতে বাধা দেয়ায় আইনশৃংখলা বাহিনীর সদস্যদের সামনেই বরিশালের হিজলা উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা জাহিদুল ইসলামকে মারধর করে ক্ষমতাসীন দলের সদস্যরা। বিজিবি মোতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। এ ঘটনায় পুলিশের এক কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে। ওই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। একইভাবে আরও কয়েকটি উপজেলায় নির্বাচন কর্মকর্তাদের মারধর করা হয়।


নির্বাচনে এসব ঘটনাকে ‘অনভিপ্রেত’ ও ‘ছোটখাটো’ সমস্যা হিসেবে উল্লেখ করে বেশির ভাগ ক্ষেত্রে নির্বাচন সুন্দরভাবে সম্পন্ন হয়েছে বলে দাবি করেছেন ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক। ভোটগ্রহণের সময়সীমা পার হওয়ার প্রায় তিন ঘণ্টা পর শনিবার সন্ধ্যায় প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, ছোটখাটো কিছু সহিংসতা ঘটলেও বেশির ভাগ ক্ষেত্রে সুন্দরভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে। মানুষ যখন পরিশীলিত হবে, আরও সংযমী হবে তখন নির্বাচনে সহিংসতা কমবে। তিনি বলেন, ৮১ উপজেলায় ৫ হাজার ৪৪৪ ভোট কেন্দ্রের মধ্যে মাত্র ২৬টি স্থগিত হয়েছে, তবে তা আরও বাড়তে পারে। বেশি জায়গায় শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। নির্বাচনী সহিংসতার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ফৌজদারি অপরাধে মামলা করা হবে বলেও জানান তিনি।


এর আগে ১৯ ফেব্র“য়ারি প্রথম দফায় উপজেলা নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছিল। ওই নির্বাচনে বিএনপি সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। এরপর ২৭ ফেব্র“য়ারি অনুষ্ঠিত দ্বিতীয় দফা নির্বাচনে সহিংসতার মাত্রা বেড়ে যায়। এবার তৃতীয় দফা নির্বাচনে সহিংসতার মাত্রা আরও বেড়েছে।


এদিকে রিটার্নিং কর্মকর্তাদের বরাত দিয়ে কমিশন সূত্র জানায়, হামলা, ব্যালট বক্স ও পেপার ছিনতাই, কেন্দ্র দখলসহ নিয়ন্ত্রণবহির্ভূত পরিস্থিতি সৃষ্টি হওয়ায় ৮ জেলার ১৩ উপজেলার অন্তত ২৬টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়।  চাঁদপুরের কচুয়ায় ৪টি ও হাজীগঞ্জে ২টি, রাজশাহীর চারঘাটে ১টি, কিশোরগঞ্জের কুলিয়ারচরে ১টি, ফেনীর দাগনভূঞায় ৩টি, কুমিল্লার নাঙ্গলকোটে ৩টি, তিতাসে ১টি ও চৌদ্দগ্রামে ২টি, ময়মনসিংহের মুক্তাগাছায় ৩টি, যশোরের মনিরামপুরে ১টি, লক্ষ্মীপুরের কমলনগরে ১টি, বরিশালের হিজলায় ৩টি এবং ভোলা সদরে ১টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করেন সংশ্লিষ্ট প্রিসাইডিং কর্মকর্তারা। ভোটগ্রহণ শুরুর চার ঘণ্টার মধ্যেই চার উপজেলার ৯টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়। শনিবার বেলা সাড়ে ১২টার মধ্যে ফেনীর দাগনভূঞা উপজেলায় ব্যালট পেপার ও ব্যালট বক্স ছিনতাইয়ের ঘটনায় আলাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দরাপপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।


নির্বাচনের এসব সহিংসতা ও অনিয়মকে ‘ছোটখাটো সমস্যা’ উল্লেখ করে শনিবার দুপুর ২টায় ইসি সচিবালয়ে সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার মোঃ শাহনেওয়াজ সাংবাদিকদের বলেন, ছোটখাটো সমস্যা ছাড়া নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে।


যুগান্তর ব্যুরো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-


শরীয়তপুর : নড়িয়ায় ব্যালট বাক্স ছিনতাই করে নিয়ে যাওয়ার সময় পুলিশের গুলিতে একজন নিহত হয়েছেন। এ সময় পুলিশ ও ব্যালট বাক্স ছিনতাইকারীদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ায় অন্তত ১০ জন আহত হয়েছেন। আহতদের বিভিন্ন স্থানে চিকিৎসা দেয়া হয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত বিজিবি, র‌্যাব ও পুলিশ মোতায়েন করা হয়েছে। এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।


শরীয়তপুরের অতিরিক্ত পুলিশ সুপার এহসান শাহ ও স্থানীয়রা জানান, শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার ভুমখাড়া ইউনিয়নের ৬৭নং ভুমখাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোটগ্রহণ চলছিল। বেলা ৩টার দিকে হঠাৎ করে প্রায় ২০-২৫ দুর্বৃত্ত ব্যালট বাক্স ছিনতাইয়ের চেষ্টা চালায়। এ সময় পুলিশ ফাঁকা গুলি ছোড়ে। ছিনতাইকারী ও পুলিশের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া হয়। এক পর্যায়ে পুলিশ গুলি ছুড়লে স্থানীয় ভুমখাড়া গ্রামের মনসুর মাঝির ছেলে রিপন মাঝি গুলিবিদ্ধ হন। তাকে শরীয়তপুর সদর হাসপাতালে নিয়ে যাওয়ার সময় মারা যান।


নিহত রিপন মাঝির বোন তারা বানু বলেন, আমার ভাই একেএম ইসমাইল হকের এজেন্ট ছিলেন। দুপুরে খাবার খেয়ে কেন্দ্রে যাওয়ার সময় মারামারি হয়। এ সময় পুলিশের গুলিতে আমার ভাই মারা যান। ভোট কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেয়াসহ জাল ভোট দেয়ার অভিযোগে শরীয়তপুর সদরে বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী মাহবুব মোরশেদ টিপু মাদবর নির্বাচন বর্জন করেছেন।


বাগেরহাট : সদর উপজেলার কাড়াপাড়া ইউনিয়নের মেঘনিতলা এলাকায় আওয়ামী লীগ ও জামায়াত-শিবিরের সংর্ঘষে মানজারুল ইসলাম নামের এক শিবিরকর্মী নিহত হয়েছে। সকাল ১০টার দিকে কাড়াপাড়া ইউনিয়ন পরিষদের নিকটে জামায়াত-শিবিরের বেশকিছু নেতাকর্মী সংঘটিত হয়ে ভোট কেন্দ্রে আসার প্রস্তুতি নিচ্ছিল। এ সময় আওয়ামী লীগের নেতাকর্মীরা তাদের ওপর চড়াও হলে সংর্ঘষ বেধে যায়। তারা মানজারুল ইসলামকে ধরে মাথায় উপর্যুপরি আঘাত করে রাস্তায় ফেলে রেখে যায়। পরে তার মৃত্যু হয়। মানজারুল ইসলাম সরকারি পিসি কলেজের অর্থনীতি বিভাগের ২য় বর্ষের ছাত্র। সে কচুয়া উপজেলার চরটেংরাখালী এলাকার শেখ আবজাল হোসেনের ছেলে।


কাড়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ বশিরুল ইসলাম জানান, সকালে মেঘনিতলা এলাকায় জামায়াত অফিসে বেশ কিছু দলীয় নেতাকর্মী জড়ো হয়। পরে তারা সংঘটিত হয়ে অনেক দূরে অবস্থিত কাড়াপাড়া ইউনিয়ন পরিষদ ভোট কেন্দ্রের দিকে অগ্রসর হয়। একপর্যায়ে তারা আওয়ামী লীগের কার্যালয়ের কাছে এসে ধারালো অন্ত্র দিয়ে কাড়াপাড়া ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সদস্য শেখ রফিকুল ইসলামকে কুপিয়ে জখম করে। এ ঘটনার পর আওয়ামী লীগের নেতা কর্মীরা সংঘটিত হয়ে জামায়াত-শিবিরের নেতাকর্মীদের ধাওয়া করে। এ সময়ে এক শিবিরকর্মী ধাওয়া খেয়ে রাস্তায় পড়ে গিয়ে আহত হয়। তখন জনতার গণপিটুনিতে তার মৃত্যু ঘটে।


নেত্রকোনা ও মদন : আসন্ন ২৩ মার্চ উপজেলা নির্বাচনে নেত্রকোনার মদন উপজেলায় ফতেপুর ইউনিয়নে শনিবার সকালে পোস্টার ছেঁড়াকে কেন্দ্র করে আকপাড়া গ্রামের গেনু মিয়া নামে একব্যক্তি গুলিবিদ্ধ হয়। পরে হাসপতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।


শনিবার সকালে ঘোড়া প্রতীকের সমর্থক তুলাপাড়া গ্রামের রহিছ উদ্দিন পোস্টার ছেঁড়া দেখে আকপাড়া গ্রামের দোয়াত-কলম সমর্থক আবদুস ছাত্তার তালুকদারের কাছে জানতে চায়। পরে তর্কবিতর্কের এক পর্যায়ে রহিছ উদ্দিন গুলি ছোড়ে। এতে আবদুস ছাত্তার তালুকদারের ভাই গেনু মিয়া গুলিবিদ্ধ হলে তাকে মদন স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখানে কতর্ব্যরত চিকিৎসক তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করলে চায়না মোড় নামক স্থানে তার মৃত্যু ঘটে। এ ব্যাপারে মদন থানার ওসি এসএম মফিজুল ইসলাম জানান, নিহতের লাশ ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে ময়নাতদন্ত করা হবে।


দাগনভূঞা : ফেনীর দাগনভূঁঞায় সকালে অলাতলি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোটের দুটি ব্যালট বাক্সে আগুন লাগিয়ে দেয় স্থানীয়রা। এতে ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়। এছাড়া  উত্তর আলীপুর কেন্দ্রে প্রবেশ করার সময় বিদ্রোহী আওয়ামী লীগ চেয়ারম্যান প্রার্থী আবদুল হাই মিলনের ২ এজেন্ট তারেক ও আবদুল্লাহ আল মামুনকে দুর্বৃত্তরা গুলি করে। ১৯ দল ভোট বর্জন করে উপজেলায় রোববার অর্ধদিবস হরতালের ডাক দিয়েছে। ভোট কেন্দ্র দখল নিয়ে আওয়ামী লীগ-বিএনপি সমর্থকদের মধ্যে সংঘর্ষে ৪ জন গুলিবিদ্ধসহ ১০ জন আহত হয়। এছাড়াও  বিভিন্ন কেন্দ্রে সহিংসতার অভিযোগে ১৪ জনকে আটক করেছে পুলিশ। ১৯ দলীয় জোট ও আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থীসহ ৩১ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী ভোট বর্জন করেছে।


কুড়িগ্রাম : সদর উপজেলার হলোখানা দ্বিমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্র ভাংচুর, তিনশ’ ব্যালট পেপার ছিনতাই এর ঘটনায় ভোটগ্রহণ বন্ধ হয়ে যায়। পরে স্ট্রাইকিং ফোর্সের সহযোগিতায় এক ঘণ্টা পর পুনরায় ভোটগ্রহণ শুরু হয়। এ সময় পুলিশ ২ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে।


ইউএনও বেলায়েত হোসেন জানান, ভোট কেন্দ্রের পার্শ্ববর্তী বাজার থেকে পরিত্যক্ত অবস্থায় ছিনতাই হয়ে যাওয়া ১শ’ পাতার একটি ব্যালট বই উদ্ধার করা হয়।


যশোর ও মনিরামপুর : উপজেলার হাজরাকাটি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুর্বৃত্তরা প্রায় ২০টির মতো হাতবোমা হামলা চালিয়ে ভোট কেন্দ্রের ৩টি ব্যালট বাক্স ছিনতাই করা হয়েছে। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৩০ রাউন্ডের মতো ফাঁকা গুলিবর্ষণ করে। এ সময় পুলিশের নায়েক জব্বার আহত হন।


মনিরামপুরে উপজেলা নির্বাচনের আগের রাতে টাকা বিলি করার সময় আটক হয়েছেন জামায়াত সমর্থিত প্রার্থী অ্যাডভোকেট গাজী এনামুল হকের ছোট ভাই মুকিতুল হক।


মনিরামপুরে কেন্দ্রে হামলা, ব্যালট ছিনতাইয়ের ঘটনায় হাজরাকাটি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।


দেওয়ানগঞ্জ : দেওয়ানগঞ্জে জাল ভোট দেয়াকে কেন্দ্র করে আ’লীগ ও বিএনপি চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এ সময় পুলিশ, সাংবাদিকসহ প্রায় ২৫ জন আহত হয়। পুলিশ ১১ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে।


শিবগঞ্জ : ছয়টি কেন্দ্রে ধাওয়া-পাল্টাধাওয়ার কারণে একজন সাংবাদিক, একজন ইউপি সদস্যসহ মোট ছয়জন আহত হয়। এর মধ্যে দু’জনকে শিবগঞ্জ হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে।


বরিশাল : মুলাদীতে আজ সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি, হিজলায় তিনটি কেন্দে র ভোটগ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন।


নড়াইল : অনিয়মের অভিযোগ এনে বিএনপি সমর্থিত প্রার্থী জিএম নজরুল বিকেল ৩টার দিকে তাৎক্ষণিক সম্মেলনে ভোট বর্জনের ঘোষণা দেন।


রাজশাহী : রাজশাহীর তিনটি উপজেলার মধ্যে দুর্গাপুর ও চারঘাটে কয়েকটি কেন্দ্রে বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। তবে স্থানীয় এমপি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নির্বাচনী এলাকা চারঘাট উপজেলার বিভিন্ন কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাই, জাল ভোট প্রদান, প্রিসাইডিং অফিসারের ওপর হামলা, সংঘর্ষে একটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। এছাড়া জেলার দুর্গাপুরে ছয়টি কেন্দ্রে যেতে বিএনপি সমর্থকদের বাধা দেয়া ও হামলার অভিযোগ উঠেছে। চারঘাট ও দুর্গাপুর উপজেলায় সংঘর্ষে অন্তত ৩০ জন আহত হয়েছে


সীতাকুণ্ড (চট্টগ্রাম) : কয়েকটি কেন্দ্রে গোলযোগ ও একটি কারখানায় আগুন দেয়ার ঘটনা ছাড়া সীতাকুণ্ড উপজেলা নির্বাচন সু®ু¤ভাবে সম্পন্ন হয়েছে। এ গোলযোগের সময় চারজন আহত হয়েছে।


নোয়াখালী : সেনবাগ উপজেলায় নির্বাচনে ১টি পৌরসভা ও ৯টি ইউনিয়নে ৭৫ ভোট কেন্দ্রের মধ্যে ৪টি কেন্দ্রে হামলা, ব্যালট পেপার ছিনতাই, পুলিশ-আওয়ামী লীগের প্রার্থী কর্মী দুই গ্র“পে মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া হয়েছে। পুলিশ, বিজিবি পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শতাধিক রাউন্ড শটগান, টিয়ার শেল ছুড়লে আহত হয়েছে ৩০ জন।


ফুলবাড়ীয়া (ময়মনসিংহ) : ময়মনসিংহের ফুলবাড়ীয়ায় কেন্দ্র দখলের চেষ্টাকালে পুলিশ ও আনসার সদস্যরা ১২ রাউন্ড ফাঁকাগুলি ও জাল ভোটের দায়ে ৪ জনকে গ্রেফতার করেছে। সংঘর্ষে ৩ জন আহত হয়েছে।


দামুড়হুদা (চুয়াডাঙ্গা) : দামুড়হুদায় উপজেলা নির্বাচনে সংঘর্ষ, জাল ভোট দেয়াকে কেন্দ্রে করে আওয়ামী লীগ-বিএনপি ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষে সাংবাদিক ও ৩ পুলিশ সদস্যসহ ২২ জন আহত হয়েছে। বিএনপি ও জামায়াত সমর্থিত প্রার্থী ভোট বর্জনের ঘোষণা করেছেন।


মধুপুর (টাঙ্গাইল) : ধনবাড়ী উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ব্যালট পেপার ও ব্যালট বাক্স ছিনতাইয়ে বাধা দিতে গিয়ে প্রিসাইডিং অফিসারসহ ৩ জন আহত হওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় জড়িত ২ জনকে আটক করেছে দায়িত্বরত পুলিশ।


সিলেট : সিলেটের দক্ষিণ সুরমা উপজেলা নির্বাচনে জামালপুর কেন্দ্রে বিশৃংখলা সৃষ্টি হলে গুলি ছোড়ে পরিস্থিতি শান্ত করে পুলিশ। জামায়াত প্রার্থীর সমর্থকরা ভোট কেন্দ্রের সামনে বিশৃংখলা সৃষ্টি করলে পুলিশ গুলি ছোড়ে।


মোরেলগঞ্জ : বাগেরহাটের মোরেলগঞ্জ উজেলায় ব্যাপক অনিয়মের অভিযোগ এনে ভোট বর্জন করেছেন ১৯ দলীয় জোট সমর্থক চেয়ারম্যান প্রার্থী আঃ মজিদ জব্বার। একই সঙ্গে তিনি আজ মোরেলগঞ্জে সকাল-সন্ধ্যা হরতাল ঘোষণা করেন।


লক্ষ্মীপুর ও রামগতি : লক্ষ্মীপুরের কমলনগরে অন্তত ১০টি ভোট কেন্দ্রে হামলা-ভাংচুর, ব্যালট বক্স ছিনতাই ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ বেশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এ সময় পুলিশ আবুল বাশার নামে এক তরুণকে আটক করে। বিএনপি-জামায়াত নেতাকর্মীরা উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক সাগরসহ ৭ নেতাকর্মীকে কুপিয়ে জখম করেছে। প্রশাসনের বিরুদ্ধে বিএনপি-জামায়াতের পক্ষালম্বন ও ব্যাপক কারচুপির অভিযোগ এনে বেলা ১টার দিকে নির্বাচন বর্জনের ঘোষণা দেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী অ্যাডভোকেট একেএম নুরুল আমিন রাজু (চিংড়ি মাছ)।


ভোলা : ভোলায় সদর উপজেলা নির্বাচনকে ভোট ডাকাতি উল্লেখ করে পুনঃনির্বাচন দাবি করে সংবাদ সম্মেলন করেছে বিএনপি সমর্থিত প্রার্থীরা। ভোলা শহরের আলিয়া মাদ্রাসা কেন্দ্রের ভোটগ্রহণ স্থাগিত করা হয়েছে। একই অভিযোগ এনে নির্বাচন বয়কট করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মিজানুর রহমান। হামলায় আনসার সদস্য জসিমসহ আহত হয়েছে ৩০ জন।


বাবুগঞ্জ (বরিশাল) : বরিশালের বাবুগঞ্জ উপজেলার বিএনপি ও বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি সমর্থিত প্রার্থীরা নানা অনিয়মের অভিযোগ করেছেন। উপজেলার ৩৫ কেন্দ্রের মধ্যে ২০টি কেন্দ্রে পুনঃনির্বাচন দাবি করে সংবাদ সম্মেলন করেন তারা। চাঁদপাশা ইউনিয়নের আরজি কলিকাপুর ভোট কেন্দ্রে দখল করাকে কেন্দ্র করে সংঘর্ষে স্কুল শিক্ষকসহ ৫ জন আহত হয়েছে। এছাড়া আগরপুর ও উত্তর দেহেরগতি এলাকায় ক্ষমতাসীন দলের সঙ্গে বিভিন্ন প্রার্থীর বিচ্ছিন্ন সংঘর্ষ ও হামলায় অন্তত ২০ জন আহত হয়েছে।


হাজীগঞ্জ (চাঁদপুর) : হাজীগঞ্জের পশ্চিম রাজারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। সপ্তগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে জাল দেয়ার প্রতিবাদ করলে জহিরুল ইসলাম নামে এক স্বতন্ত্র প্রার্থীর কর্মীকে বেদম পিটিয়েছে সরকার সমর্থক কর্মীরা। জাল ভোট দেয়ার অভিযোগে ৩ জনকে গ্রেফতার করে থানা পুলিশ। সংঘর্ষে ৩০ জন আহত হয়েছে।


সাতক্ষীরা : সাতক্ষীরার কালীগঞ্জে আওয়ামী লীগ কর্মী জুলফিকার আলি গুলিবিদ্ধ হয়েছেন। অস্ত্রসহ গ্রেফতার হয়েছেন রতনপুর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আশরাফুল ইসলাম খোকন। ভদ্রখালী এলাকায় হামলায় জামায়াতের মিয়ারাজ ও আনারুল আহত হয়। আজ কালীগঞ্জে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয়া হয়েছে।


মুক্তাগাছা (ময়মনসিংহ) : গোয়ালিয়া হাজী কিতাব আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এবং গোয়াড়ী দক্ষিণ কমলাপুর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। ফকিরগঞ্জ জমশেদ আলী প্রাথমিক বিদ্যালয়, গোয়াড়ি দক্ষিণপাড়া  কেন্দ্রে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের হামলায় ২ জন সাংবাদিক, প্রিসাইডিং অফিসার, আনসার সদস্যসহ কমপক্ষে ৬ জন আহত হয়েছে। ৩০টি কেন্দ্রে পুনঃভোট গ্রহণের দাবিতে সংবাদ সম্মেলন করেছে বিএনপি সমর্থিত চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর।


কুমিল্লা : ব্যালট পেপার ছিনতাই, কেন্দ্র দখল ও ব্যালট বাক্স ভাংচুরসহ নানা অনিয়মের অভিযোগে জেলার ৬টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। এছাড়াও শনিবার দুপুরে সংবাদ সম্মেলন করে চৌদ্দগ্রাম ও নাঙ্গলকোট উপজেলায় ভোট বর্জন করেছে ১৯ দল। এ দুই উপজেলায় ১৯ দলীয় জোট আজ অর্ধদিবস হরতাল আহ্বান করেছে।


ব্রতীর পর্যবেক্ষণ : পর্যবেক্ষক সংস্থা ব্রতী ১১ উপজেলা পর্যবেক্ষণ করে প্রাথমিক রিপোর্ট প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, প্রথম ও দ্বিতীয় দফা উপজেলা নির্বাচনের তুলনায় তৃতীয় দফা নির্বাচনে সহিংসতার ব্যাপকতা ছিল। নির্বাচনী সহিংসতা বন্ধে ইসির তাৎক্ষণিক কিছু কিছু ব্যবস্থা নিলেও তা পর্যাপ্ত ছিল না। সহিংসতা বন্ধে ইসি কঠোর হতে পারেনি কিংবা কৌশলগত পূর্বপস্তুতি নিয়েছে এমনটি প্রতীয়মান হয়নি। নির্বাচনী সহিংসতা, জাল ভোট প্রদান, ব্যালট বক্স ছিনতাই ও প্রকাশ্যে ব্যালট পেপারে সিল মারার ঘটনা ঘটেছে। ব্রতীর পর্যবেক্ষণকৃত এলাকায় ৬০ থেকে ৬৫ ভাগ ভোট পড়েছে বলে ধারণা করছে সংস্থাটি। – See more at: http://www.jugantor.com/first-page/2014/03/16/78126#sthash.pnE4ehyV.dpuf

এ জাতীয় আরও খবর

জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ

প্রকাশ্যে চিত্রনায়িকা বুবলীর বেবি বাম্পের ছবি

চোখ ওঠা রোগীদের যে নির্দেশনা দিলো বিমানবন্দর

সেই মরিয়ম ও পরিবারের সদস্যদের গ্রেপ্তার দাবি

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ৭ ধাপ উন্নতি ফারজানার

করতোয়ায় নৌকাডুবিতে মৃত্যু বেড়ে ৬৮, নিখোঁজ ৫

বাজিমাৎ করতে আসছে ‘পন্নিইন সেলভান’

ইরানে নারীর পোশাকের স্বাধীনতার দাবিতে বিক্ষোভে নিহত বেড়ে ৭৬

নিজের জন্য নয়, জনগণের ভাগ্যোন্নয়নে কাজ করেন প্রধানমন্ত্রী: কাদের

ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ১০

বৈশ্বিক সংকট নিয়ে বিএনপি ফায়দা লুটতে চায়: কাদের

বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনাময় দেশ: প্রধানমন্ত্রী