মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার থেকে তুরাগ তীরে বিশ্ব ইজতেমা শুর

c0d5142eed95c3eb3b0938d442179632২৪ জানুয়ারি শুক্রবার থেকে রাজধানীর অদূরে তুরাগ তীরে তাবলীগ জামায়াতের বার্ষিক মহাসমাবেশ ৪৯তম বিশ্ব ইজতেমা শুরু হতে যাচ্ছে। ইজতেমা উপলক্ষে মুসল্লীরা দলে দলে ইজতেমা ময়দানে এসে জড়ো হচ্ছেন। ইতোমধ্যে ইজতেমা আয়োজনের চুড়ান্ত প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এবারও ইজতেমা ময়দানে স্থান সংকুলানের দিক বিবেচনা করে দু’পর্বে অনুষ্ঠিত হচ্ছে বিশ্ব ইজতেমা। প্রথম পর্ব আগামী ২৪ জানুয়ারি থেকে শুরু হয়ে ২৬ জানুয়ারি পর্যন্ত চলবে। মাঝে চারদিন বিরতি দিয়ে ৩১ জানুয়ারী থেকে ২ ফেব্র“য়ারী আখেরী মোনাজাতের মাধ্যমে বিশ্ব ইজতেমার সমাপ্তি হবে।

দিন দিন বিশ্ব ইজতেমায় আগত মুসল্লীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তুরাগ তীরে বিশাল ময়দান জুড়ে স্থান সংস্কুলন না হওয়ায় তিন বছর যাবত দু’পর্বে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে।

আয়োজক জানান, ইজতেমা ময়দান মুসল্লীদের জন্য প্রস্তুত করা হয়েছে। জেলা ওয়ারী বিভিন্ন খিত্তায় মুসল্লীরা এসে অবস্থান নিচ্ছেন। প্রতিদিন দেশের বিভিন্ন এলাকা থেকে মুসল্লীরা দলে দলে ইজতেমা ময়দানে আসছেন। তবে তুরাগ নদীর পানি ময়লাযুক্ত হওয়ার কারনে এবছর মুসল্লীদের এ পানি ব্যবহার না করার নির্দেশ দেয়া হয়েছে। গাজীপুর জেলা প্রশাসক নুরুল ইসলাম জানান, তুরাগের পানি অত্যধিক দুষিত হওয়ার কারনে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। মুসল্লীদের গোসল এবং ওজুর প্রয়াজনীয় পানির ব্যবস্থাও ইতোমধ্যে করা হয়েছে বলে তিনি জানান।

এবারের বিশ্ব ইজতেমায় ভারত, পাকিস্তান, মধ্য প্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসল্লীর সমাগম ঘটবে বলে আশা করা হচ্ছে।

ইজতেমা ময়দানসহ আশপাশ এলাকায় থাকবে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। পুলিশের পাশাপাশি রয়েছে র‌্যাব। ইজতেমা ময়দানে সিসি টিভি ক্যামেরার মাধ্যমে নিরাপত্তা পর্যবেক্ষণ করা হবে।

এ জাতীয় আরও খবর

এ সফর ছিল সংক্ষিপ্ত কিন্তু অত্যন্ত ফলপ্রসূ : প্রধানমন্ত্রী

বাংলাদেশকে হারিয়ে সেমিতে আফগানিস্তান, অস্ট্রেলিয়ার বিদায়

স্ত্রীর সঙ্গে দীর্ঘদিন যোগাযোগ বন্ধ মেসির?

ইতিহাস গড়তে একসঙ্গে রজনীকান্ত-সালমান

ঈদযাত্রায় সড়কে ২৬২ জনের মৃত্যু

রাসেলস ভাইপার নিয়ে যা বলছেন বেদেরা

সংবাদ সম্মেলনে আসছেন মির্জা ফখরুল

কোপা মিশনে সকালে মাঠে নামছে ব্রাজিল, দেখবেন যেভাবে

ভোরে আফগানদের মুখোমুখি বাংলাদেশ, সেমিতে খেলতে যা করতে হবে

পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতি অগ্রহণযোগ্য : নোয়াব

গাজীপুরের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার সাময়িক বরখাস্ত

বাংলাদেশ থেকে যাওয়া ১৩ কোটি ডলার রেমিট্যান্সের ৫ কোটিই ভারতের