মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

চলছে অবরোধ সংঘর্ষ-নিহত ২ আহত ৭০, ট্রেনে আগুন

oborudhবিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের ডাকা ৪৮ ঘণ্টা অবরোধের প্রথম দিন মঙ্গলবারে  পুলিশের সাথে সংঘর্ষে নিহত হয়েছে ২ জন এবং অনেক জেলায় সংঘর্ষে আহত হয়েছেন অনেকে এবং আটক করা হয়েছে বিএনপির কয়েকজন নেতা কর্মীকে। বিভিন্ন জায়গায় ট্রেনে আগুন দিয়েছেন ১৮ দলীয় নেতা কর্মীরা এবং বিভিন্ন জেলায় চলছে সংঘর্ষ ।

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরনে এক পুলিশ সদস্য আহত হয়েছে। আহত পুলিশের নাম সবুর। এসময় পুলিশ ফাঁকা গুলি ছোড়ে।  

সিরাজগঞ্জ:

সিরাজগঞ্জ পৌর এলাকার জগাই মোড়ে পুলিশ-বিএনপি সংঘর্ষে ছাকমান হোসেন (৩৫) পথচারী নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন অন্তত ১০ জন।

বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের ডাকা ৪৮ ঘণ্টা অবরোধের প্রথম দিন মঙ্গলবার  সকাল সাড়ে ৮টার দিকে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

নিহত ছাকমান পেশায় একজন রাজমিস্ত্রি ছিলেন বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকালে পুলিশ-বিএনপি সংঘর্ষ চলাকালে পুলিশের ছোড়া একটি টিয়ার শেল এসে পথচারী ছাকমানের গায়ে লাগে। এ অবস্থায় ছাকমান পার্শ্ববর্তী পুকুরে পড়ে গেলে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে সিরাজগঞ্জ সদর হাসপাতালে নিয়ে যায়। এসময় সেখানে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মেহেরপুর:

মেহেরপুর সদর উপজেলার রাজনগর এলাকায় ১৮ দলীয় জোটের সমর্থকদের সঙ্গে পুলিশের থেমে থেমে সংঘর্ষ চলছে। মঙ্গলবার ভোর সাড়ে ৬টা থেকে অবরোধকারীদের সঙ্গে থেমে থেমে পুলিশের এ সংঘর্ষ চলছে বলে জানা গেছে।

 

প্রত্যক্ষদর্শীরা জানান, ভোর থেকেই অবরোধকারীরা রাস্তায় গাছের গুড়ি ফেলে ও টায়ার জালিয়ে অবরোধ করে বিক্ষোভ মিছিল করে। সকাল সাড়ে ৬টার দিকে পুলিশের একটি দল অবরোধকারীদের রাস্তা থেকে হটানোর চেষ্টা করলে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়।

 

এসময় অবরোধকারীরা ২৫/৩০টি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ৩০/৩৫ রাউন্ড ফাঁকা গুলি ছোঁড়ে।

শেষ খবর পাওয়া পর্যন্ত অবরোধকারীরা পুলিশকে চারদিক থেকে ঘিরে ফেলে ইটপাটকেল নিক্ষেপ করছে। জবাবে অবরোধকারীদের লক্ষ্য করে ফাঁকা গুলি ও রাবার বুলেট ছুঁড়ছে পুলিশ। সকাল ৮টা ৪০ মিনিটে প্রতিবেদনটি লেখা পর্যন্ত ১৮ দলীয় জোটের সমর্থকরা পুলিশকে ঘিরে রেখেছে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর নিশ্চিত হওয়া যায়নি।

নারায়ণগঞ্জ:

জেলা ১৮ দলের ডাকা অবরোধে  কার্যত অচল হয়ে পড়েছে। ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা তেমনভাবে রাজপথে না থাকলেও নারায়ণগঞ্জে বন্ধ রয়েছে গণপরিবহন ও লঞ্চ চলাচল। ট্রেন চলাচল স্বাভাবিক থাকলেও অন্য দিনের তুলনায় যাত্রী সংখ্যা কম। সর্বত্র বিরাজ করছে আতঙ্ক। এদিকে পুলিশ সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত নারায়ণগঞ্জ বিএনপির দপ্তর সম্পাদক আকতার হোসেন খোকন শাহ সহ ৫ জনকে গ্রেপ্তার করেছে।

 

জানা গেছে, সকাল ৭টায় আড়াইহাজার উপজেলায় আড়াইহাজার-নরসিংদী সড়কের ইলুনদী এলাকাতে গাছের গুড়ি ও টায়ারে আগুন ধরিয়ে বিক্ষোভ করে উপজেলা বিএনপির কর্মীরা। একই সময়ে আরো ৬-৭টি স্পটে বিক্ষোভ করে বিএনপির নেতাকর্মীরা।

সকাল সাড়ে ৮টায় সিদ্ধিরগঞ্জের শিমরাইলে থানা বিএনপির সদস্য সচিব অধ্যাপক মামুন মাহমুদের নেতৃত্বে অবরোধের সমর্থনে মিছিল বের হয়। এসময় পুলিশ ঘটনাস্থলে গেলে মিছিলকারীরা পালিয়ে যায়।

ব্রাহ্মণবাড়িয়া:

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার ইমামবাড়ি রেলস্টেশনে সিলেট থেকে চট্টগ্রামগামী জালালাবাদ এক্সপ্রেস ট্রেনে আগুন দিয়েছে অবরোধকারীরা।

 

মঙ্গলবার সকাল পৌনে ১০টার দিকে তারা ট্রেনের একটি বগি ও ইঞ্জিনে আগুন দেয়।

ইমামবাড়ি রেলস্টেশন সংলগ্ন বাজারের দোকানদার জয়নাল মিয়া জানান, অবরোধকারীরা প্রথমে একটি বগিতে ও পরে ইঞ্জিনে অগ্নিসংযোগ করে। খবর পেয়ে তাৎক্ষণিকভাবে পুলিশ ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর চেষ্টা করে। এসময় অবরোধকারীরা ট্রেনটির ইঞ্জিনে আগুন ধরিয়ে দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ অবরোধকারীদের লক্ষ করে গুলি ছুঁড়ে। এসময় অবরোধকারীদের হামলায় কসবা থানা পুলিশের কনস্টেবল সুমন আহত হন।

এদিকে, এ ঘটনার খবর পেয়ে আখাউড়া থেকে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়েছে।

সকাল সাড়ে ১০টায় আখাউড়া রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইদুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে জানান, খবর পেয়ে তারা ফোর্সসহ ঘটনাস্থলে যাচ্ছেন।

যশোর:

যশোরের রূপদিয়ায় রেললাইন অবরোধ করে আগুন ধরিয়ে দিয়েছে বিএনপিসহ ১৮ দলের নেতাকর্মীরা। সিঙ্গিয়া স্টেশন অবরোধ করে রেখেছে তারা। এদিকে, আগুন ও অবরোধের কারণে সেখানে প্রায় আটকা পড়েছিল ঢাকাগামী চিত্রা এক্সপ্রেস ট্রেন।

যশোর রেলওয়ে জংশনের সহকারী স্টেশন মাস্টার সাইদুজ্জামান জানান, রূপদিয়া বাজারের পাশে একটি ক্রসিং পয়েন্টের কাছে রেললাইনে আগুন দিয়েছেন । একই সঙ্গে ওই স্থানে অবরোধের কারণে সেখানে চিত্রা এক্সপ্রেস ট্রেনটি আটকা পড়ে।

খুলনা থেকে ছেড়ে আসা এ ট্রেনটি ৯টা ৪০মিনিটে ওই স্থানে এসে পৌঁছায়। এর আগে সকাল ৮টা ১০মিনিটে সিঙ্গিয়ায় অবরোধে আটকা পড়ে খুলনা থেকে ছেড়ে আসা বেনাপোলগামী একটি কমিউটার ট্রেন। তবে ২০ মিনিট আটকে থাকার পর সেটি ছেড়ে এসে বেনাপোলের উদ্দেশে যাত্রা করে।

সকাল সাড়ে ১০টার দিকে সিঙ্গিয়া স্টেশনে অবস্থান নিয়ে রেললাইন অবরোধ করে রেখেছে অবরোধকারীরা। যশোরের সহকারী পুলিশ সুপার (সদর) রেশমা শারমীন জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেছে।

চট্টগ্রাম:

ব্রাক্ষ্মণবাড়িয়ার কসবায় রেল লাইন উপড়ে ফেলার কারণে ঢাকা-চট্টগ্রাম-সিলেট ট্রেন চলাচল বিচ্ছিন্ন হয়ে পড়েছে। মঙ্গলবার রাতে ঢাকা ও সিলেট থেকে ছেড়ে আসা কোন ট্রেন চট্টগ্রামে পৌঁছেনি। চট্টগ্রাম থেকেও সকালে কোন ট্রেন ছেড়ে যেতে পারেনি।

এদিকে সকালে ট্রেন ছেড়ে যেতে না পারায় দূর্ভোগে পড়েছে যাত্রীরা। অনেক যাত্রী গন্তব্যের উদ্দেশ্যে রওয়ানা দিতে না পেরে টিকেট ফেরত দিচ্ছে। অনেককে ট্রেনের জন্য স্টেশনে অপেক্ষা করতে দেখা গেছে।

সুবর্ণ, তূর্ণা ও সিলেট থেকে উদয়ন এক্সপ্রেস চট্টগ্রাম পৌঁছাতে পারেনি। এদিকে সকালে মহানগর প্রভাতী, সুবর্ণ এক্সপ্রেস ও পাহাড়িকা এক্সপ্রেস চট্টগ্রাম ছেড়ে যেতে পারেনি।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ব্যবস্থাপক সামসুল আলম বলেন,‘চট্টগ্রাম স্টেশন থেকে কোন ট্রেন ছেড়ে যেতে না পারায় যাত্রীদের কাছ থেকে টিকেট ফেরত নেওয়া হচ্ছে।’

নেত্রকোনা:

১৮ দলের ডাকা ৪৮ ঘন্টা অবরোধের প্রথম দিনে নেত্রকোনা-ময়মনসিংহ মধ্যবর্তী স্থানে শ্যামগঞ্জ রেল ষ্টেশনের কাছে ঝিনাইকান্দি এলাকায় ভোররাতে দুস্কৃতিকারীরা রেললাইনের সøীপার তুলে ফেললে আšত্মনগর ট্রেন হাওর এক্্রপ্রেস এর ইঞ্জিনসহ ৫ টি বগি লাইনচ্যুত হয় ।

ট্রেনটি রাত ১১ টা ৫০ মিনিটে ঢাকার কমলাপুর থেকে নেত্রকাণার মোহনগঞ্জ এর উদ্দ্যেশ্যে ছেড়ে আসলে ঝিনাইকান্দি এলাকায় রেললাইনের স্লীপার দুস্কৃতিকারীরা তুলে ফেলায় ভোর সাড়ে ৪ টার দিকে এ ঘটনাটি ঘটে ।

এসময় ইঞ্জিনসহ ৫ টি বগি লাইনচ্যুত হলে অšত্মত ৫০/৬০ জন যাত্রী আহত হয়। ঘটনার পর থেকে ময়মনসিংহ-মোহনগঞ্জ রেল যোগাযোগ বন্ধ রয়েছে। এঘটনায় যাত্রী সাধারণ পড়েছে চরম দুর্ভোগে।