বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তফসিল ঘোষণা হলেই মঙ্গল-বুধ-বৃহস্পতি হরতাল

HARTAL BNPসংলাপ-সমঝোতার জন্য আসন্ন জাতীয় নির্বাচনের তফসিলের দিকে তাকিয়ে আছে প্রধান বিরোধী দল বিএনপি। দলটি মনে করছে, আলোচনার মাধ্যমে সংকট সমাধানে সরকার আসলেই আন্তরিক কি না, তা নির্ভর করছে তফসিল ঘোষণার ওপর। সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনার জাতির উদ্দেশে ভাষণে নির্বাচনের তারিখ ঘোষণা করার পরপরই মঙ্গল-বুধ-বৃহস্পতি  হরতালের ডাক দেওয়া হবে জোটের পক্ষ থেকে।

 

নির্বাচনের তফসিল হলে দেশ অচল করে দেওয়ার হুমকি দিয়ে আসছে বিএনপি। তারই অংশ হিসেবে একযোগে এই হরতাল-অবরোধের ঘোষণা আসছে। এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়ে গেছে এবং তৃণমূলে এই হরতাল পালনের নির্দেশনাও চলে গেছে বলে জানিয়েছে, বিএনপি’র নীতি-নির্ধারক সূত্র। দলীয় সূত্র জানায়, হরতাল ও অবরোধ উভয় কর্মসূচিই একযোগে পালন করা হবে।

 

গত শুক্রবার একজন নির্বাচন কমিশনার বলেন, সোমবারের (আজ) মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এর মধ্যে গত শনিবার বনানীর একটি বাড়িতে গোপন বৈঠক করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ও বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ বৈঠকের পরদিন গতকাল রোববার প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দীন আহমেদ বলেন, তাঁরা তফসিলের আগে প্রধান দুই দলের মধ্যে সমঝোতা চান। সিইসির এই বক্তব্যে বিএনপি কিছুটা আশাবাদী।

 

বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বনানীর গোপন বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে অনুরোধ করেছেন তফসিল ঘোষণা আপাতত স্থগিত রেখে অন্তত এক সপ্তাহ পেছানো হোক। অন্যদিকে সৈয়দ আশরাফ আলোচনার ক্ষেত্রে তফসিল কোনো সমস্যা হবে না বলে ফখরুলকে জানিয়েছেন।

 

বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, মহাসচিব পর্যায়ের বৈঠকের মাধ্যমে সমস্যা সমাধান হবে, এমনটি তাঁরা আশা করেন না। বিরোধী জোটের আন্দোলন স্তিমিত করার এটি সরকারি কৌশল কি না, এটিও সন্দেহের ঊর্ধ্বে নয়। তিনি বলেন, সরকারের আন্তরিকতা বোঝা যাবে তফসিল ঘোষণার মাধ্যমে। আজ-কালের মধ্যে যদি তফসিল ঘোষণা হয়ে যায়, তাহলে বুঝতে হবে সরকার আন্তরিক নয়, এটি তাদের একটি কৌশল। আর যদি সমঝোতার আগে তফসিল ঘোষণা করা না হয়, তা হলে সরকারের আন্তরিকতা বোঝা যাবে।

 

বিএনপির দলীয় সূত্র জানায়, বিএনপি সংলাপ-আন্দোলন একসঙ্গে চালানোর নীতিতে আছে। তবে সংলাপ হলে আন্দোলনের ধরনে কিছুটা পরিবর্তন আসবে। যদি এর মধ্যে তফসিল ঘোষণা হয়ে যায়, তাহলে লাগাতার কর্মসূচিতে যাবে বিরোধী জোট।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা