শুক্রবার, ২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সন্ধ্যায় রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন খালেদা

বিরোধী দলের নির্দলীয় সরকারের দাবি উপেক্ষা করে নির্বাচনকালীন সর্বদলীয় সরকার গঠনে মন্ত্রীদের শপথের প্রেক্ষাপটে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে দেখা করতে যাচ্ছেন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া। আজ মঙ্গলবার সন্ধ্যায় এ সাক্ষাতের কথা রয়েছে।

গতকাল সোমবার বিরোধী দলের আপত্তির মধ্যে সর্বদলীয় সরকারের মন্ত্রীদের শপথ নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে এই তথ্য সাংবাদিকদের জানিয়েছেন বিএনপির সহসভাপতি শমসের মবীন চৌধুরী। তিনি সোমবার বিকালে বলেন, মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার জন্য বিরোধীদলীয় নেতা সময় চেয়েছেন। এ বিষয়টি নিয়ে বিকালে আমি বঙ্গভবনে সংশ্লিষ্ট জায়গায় কথা বলেছি। রাষ্ট্রপতি আজ মঙ্গলবার সন্ধ্যায় বিরোধীদলীয় নেতাকে সাক্ষাতের সময় দিয়েছেন বলে শমসের মবীন জানান।

Khaledaএই বছরের মাঝামাঝি রাষ্ট্রপতির দায়িত্ব নেওয়ার পর এই প্রথম আবদুল হামিদের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন নির্দলীয় সরকারের দাবি থেকে সরে না আসার ঘোষণা দেওয়া বিএনপি চেয়ারপারসন।

তবে দলীয় সূত্রে জানা গেছে, খালেদা জিয়ার নেতৃত্বে সম্ভাব্য যারা থাকছেন, এদের মধ্যে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. আর গণি, ড. খন্দকার মোশাররফ হোসেন, আসম হান্নান শাহ, মাহাবুবুর রহমান, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, বেগম সরোয়ারি রহমান, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, আব্দুল্লাহ আল নোমান, এম মোর্শেদ খান, উপদেষ্টা পরিষদের সদস্য ড. এম ওসমান ফারুক, খন্দকার মাহাবুব হোসেন, যুগ্ম-মহাসচিব বরকত উল্লাহ বুলু, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, প্রচার সম্পাদক জয়নুল আবদীন ফারুক, সমাজকল্যাণবিষয়ক সম্পাদক আবুল খায়ের ভূইয়া, ছাত্রবিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী।

দুই দলের বিপরীত অবস্থানে রাজনৈতিক সংকটের আশঙ্কার মধ্যে রাষ্ট্রপতির উদ্যোগ প্রত্যাশা করে এর আগে বিএনপির কয়েকজন নেতার বক্তব্য এসেছে। গত ৫ নভেম্বর বিরোধীদলীয় প্রধান হুইপ জয়নুল আবদিন ফারুক চলমান সংকটের অবসানে রাষ্ট্রপতিকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। গত ৯ নভেম্বর বিবিসি সংলাপে বিএনপির সহসভাপতি হাফিজ উদ্দিন আহমেদ বলেন, রাষ্ট্রপতি খুব ভালো মানুষ। তিনি চাইলে উদ্যোগ নিতে পারেন।

খালেদা জিয়া চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা করতে চান বলে বিএনপি নেতারা জানিয়েছেন। বিএনপি নির্দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচনের দাবি জানিয়ে আসছে। নির্দলীয় সরকার না হলে নির্বাচন বয়কটের হুমকিও রয়েছে তাদের। সেই দাবি উপেক্ষা করে নির্বাচনকালীন সর্বদলীয় সরকারের মন্ত্রীদের শপথ অনুষ্ঠান হয় সোমবার বিকালে। এর পরপরই রাষ্ট্রপতির সাক্ষাৎ চান খালেদা জিয়া।